ডঃ অভিজিৎ মানব সমাজের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেছেন। তিনি যোগ সেক্টরে একজন উজ্জ্বল নক্ষত্র। তিনি দক্ষিণ এশিয়া অঞ্চলে তার সার্বিক ইয়োগিক কর্মকাণ্ডের মাধ্যমে বাংলা ভাষায় ইয়োগা প্রশিক্ষক হিসেবে পরিচিতি অর্জন করেছেন। এছাড়াও ইয়োগা’র পথপ্রদর্শক হিসেবে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন।

 

বর্তমানে ডঃ অভিজিৎ এস ভিয়াসা ইয়োগা ইউনিভার্সিটির সহযোগী প্রতিষ্ঠান ভাসা কলকাতা প্রতিষ্ঠার মাধ্যমে বাংলা ভাষায় ইয়োগার প্রাতিষ্ঠানিক শিক্ষা পদ্ধতিকে বেগবান করেছেন। 

YouTube player

 

ডঃ অভিজিৎ ঘোষ স্যারের শিক্ষা জীবন আমাদের জন্য অনুপ্রেরনামুলক। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে কৃষ্ণ নগর গভঃ কলেজ হতে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে SVYASA ইয়োগা বিশ্ব বিদ্যালয়ের অধীনে ইয়োগা এবং মেডিটেশনে মাস্টার্স সম্পন্ন করেন। পাশাপাশি অসুস্থতা এবং রোগ নিরাময়ে রোগিদের থেরাপিউটিক ইয়োগা, আয়ুর্বেদ এবং ন্যাচারোপ্যথীর সমন্বয়ে যোগ চিকিৎসা পদ্ধতির মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করে আসছেন। এছাড়া বাংলা ভাষাভাষী মানুষের জন্য ইয়োগার সার্বিক উপকারিতার বিষয়টি সর্বসাধারণের কাছে পৌঁছে দেওয়ার জন্য ডঃ অভিজিৎ ঘোষ স্যার ইন্ডিয়ান ইয়োগা অ্যাসোসিয়েশন IYA West Bengal পার্ট এর জেনারেল সেক্রেটারি হিসেবেও কাজ করছেন। 

ডঃ অভিজিৎ ঘোষ
ডঃ অভিজিৎ ঘোষ

 

 

অভিজিৎ ঘোষ স্যার যোগ এবং ধ্যানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং সেই বিষয়ে থিসিস করেন (আইএওয়াইটি এবং আর্টেরিয়াল হাইপার টেনশন) হিন্দু, ব্যাঙ্গালোর। 

 

ক্ষিণ কোরিয়ার ডং সিউল বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদক অর্জন করেছেন এবং বিশ্ব ব্যাপী বাংলার ইয়োগা তথা ভারতীয় উপমহাদেশে নামকে উজ্জ্বল করেছেন। 

বর্তমানে ডঃ অভিজিৎ ঘোষ বিবেকানন্দ যোগ অনুসন্ধান সংস্থা এর পরিচালক হিসেবে কাজ করছেন, যা কিনা SVYASA যোগ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষদ কলকাতার ভিয়াসা শাখা। তিনি ২০১৯ সাল থেকে জাদবপুর বিশ্ববিদ্যালয় কলকাতা’তে ভিজিটিং ফ্যাকাল্টি টিচার হিসেবে কাজ করছেন।

 

 

সম্প্রতি ডঃ অভিজিৎ ঘোষ স্যার তার কৃতিত্ব পূর্ণ পেশাগত কর্মকাণ্ডের জন্য ইউরোপীয়ান ইউনিয়ন দেশ ভুক্ত প্রতিষ্ঠান S2H কর্তৃক প্রেস্টিজিয়াস সম্মাননা ” দি মাস্টার অফ ইয়োগা ” ২০২২ ভূষিত হন।

Leave a Comment