হাঁটু ও জয়েন্টের ব্যথা মুক্তি দেবে ইয়োগা আসন

বাড়িতে বেশির ভাগ সময়েই বসে বসে কাজ করতে গেলে হাঁটুতে ব্যথা হওয়া অস্বাভাবিক নয়। যে কোনও বয়সেই হাঁটুর ব্যথা হতে পারে। পা নাড়ানোই তখন সমস্যা হয়ে পড়ে। তারপর বাতের সমস্যা থাকলে তো কথাই নেই। কিন্তু এই সব কিছু থেকে মুক্তি পেতে পারেন যদি নিয়মিত যোগাসন করেন। হাঁটুর ব্যথা উপশম করতে পারে এই রকমই কিছু যোগাসনের উদাহরণ রইল এখানে।

ভদ্রাসন: এই আসনে বসে থাকা হলে হাঁটু এবং জয়েন্ট ব্যথা কমে যায়। এছাড়াও, এই আসনটি মেদ কমাতে সাহায্য করে। এটি পেশীর শক্তি উন্নয়ন করে এবং হাঁটু এবং জয়েন্টের মধ্যে প্রবাহমান রক্তচাপও বাড়াতে সাহায্য করে।
হাঁটু পেশীর ব্যথা কমানোর জন্য স্বল্প মধ্যমে এই ব্য্যায়াম করা উচিত।

বাদ্ধ কোণাসন: এই আসনে বসে থাকা হলে হাঁটু এবং জয়েন্ট এর পেশীর ব্যথা একদম কমে যায়। এছাড়াও এই আসনটি স্বাস্থ্যকর হৃদয়ের জন্য খুব ভাল হয়।
মার্জারিত আসন: এই আসনটি হাঁটু এবং জয়েন্টের ব্যথা কমিয়ে দেয়। এটি স্বাস্থ্যকর মন ও ফুশ ফুশের জন্যও উপকারী হয়।
শবাসন: এই আসনটি হাঁটু ও জয়েন্ট ব্যথার মুক্তি দেয়। এটি মেদ কমাতে সাহায্য করে এবং শরীরের শিথিলতা ও স্বস্ততার উন্নয়নে সাহায্য করে।
এই যোগাসনগুলো শুধুমাত্র আপনার হাঁটুর ব্যথাই দূর করবে না, এগুলো আপনাকে মানসিক প্রশান্তিও দিবে ও আপনাকে চিন্তামুক্ত করে তুলবে। হাঁটুর ব্যথা উপশমের জন্য যোগাসনের কোন বিকল্প নেই। এগুলোর জন্য বেশী সময়েরও প্রয়োজন হয় না। আপনি যত ব্যস্তই থাকেন না কেন খুব অল্প সময়েই বাড়িতে বসে এই যোগাসনগুলো করতে পারেন এবং হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

YouTube player

Leave a Comment