সুস্থ লিভারের জন্য যোগব্যায়াম

লিভার আমাদের সরিরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকে, যেমন ত্বক পরিষ্কার করা, খাবার পাচন, এবং বিভিন্ন ক্ষতিকারক পদার্থসমূহ থেকে শরীরকে রক্ষা করা। লিভার সুস্থ রক্ষার জন্য কিছু যোগাসন বা  যোগব্যায়াম আছে যা উল্লেখযোগ্য হলো:    

প্রাণায়াম (Pranayama): প্রাণায়াম লিভার কে স্বাস্থ্যকর করে। অন্যান্য ফলাফল হিসাবে এটি রক্তচাপ ও ক্ষতিকারক পদার্থগুলি থেকে শরীর রক্ষা করতে পারে। সুপ্ত ব্রহ্মরন্ধ্র প্রাণায়াম লিভার কে সক্ষম করে এবং এটি ব্যবহার করে লিভারের অধিক সংযতি কমানো সম্ভব।

ভ্রমরী প্রাণায়াম (Bhramari Pranayama): এই প্রাণায়ামটি শরীরের শিতল প্রতিরোধ বা স্থিরতা কমানোর জন্য ভালো। এটি লিভারের পাশের রক্ত সঞ্চালনার জন্য উপযুক্ত হতে পারে। 

শ্বাস প্রশ্বাস করা (Breathing exercises): শ্বাস প্রশ্বাস করা লিভারের জন্য ভালো। এটি লিভারের সংক্রমণ কমানো ও শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য উপযুক্ত। শ্বাস প্রশ্বাস করা একটি মানসিক ও শারীরিক ব্যায়াম, এবং এর মাধ্যমে লিভারে অধিক অক্সিজেন প্রবাহ হয় যা লিভারের স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করে।  

ধনুরাসন (Dhanurasana): এই আসনটি লিভারের স্বাস্থ্য উন্নয়নের জন্য খুব ভালো। এটি লিভারের অধিক সংযতি কমাতে সাহায্য করে এবং লিভারের কাজের দক্ষতা বাড়ানোর জন্য উপযুক্ত।

 সুস্থ লিভারের জন্য মেডিটেশন ও ইয়োগা করা অতান্ত জরুরি। এর মাধ্যমে আপনার স্ট্রেস ম্যানেজ করা সম্ভব। এটি আপনার কর্টিসলের মাত্রা নিয়ন্ত্রণ করবে। যা আপনার লিভারের উপর চাপ কমাতে সাহায্য করবে।

YouTube player

Leave a Comment