ফ্রজেন সোল্ডার ও কাঁধ ব্যাথা – Acupressure Massage Therapy – Get Rid Of Common Pains At Home

আকুপ্রেসার ম্যাসেজ থেরাপি এমন একটি কৌশল যা ব্যথা উপশম করতে এবং শিথিলকরণের প্রচার করার জন্য শরীরের নির্দিষ্ট পয়েন্টগুলিতে চাপ প্রয়োগ করে। এটি ঐতিহ্যগত চীনা ওষুধের নীতির উপর ভিত্তি করে এবং শরীরের শক্তি প্রবাহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়।

এখানে কিছু সাধারণ ধরণের ব্যথা রয়েছে যা বাড়িতে আকুপ্রেসার ম্যাসেজ থেরাপির মাধ্যমে উপশম করা যেতে পারে

মাথাব্যথা: বুড়ো আঙুল এবং তর্জনীর মধ্যবর্তী মাংসল অংশে মৃদু চাপ দিন। মাথা ব্যথা উপশম করতে কয়েক মিনিট বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন।

ঘাড় এবং কাঁধের টান: মাথার খুলির গোড়ায় চাপ প্রয়োগ করতে আপনার আঙ্গুলের ডগা ব্যবহার করুন, যেখানে ঘাড় মাথার সাথে মিলিত হয়। একটি বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন বা উত্তেজনা ছেড়ে দিতে কয়েক মিনিটের জন্য অবিচলিত চাপ প্রয়োগ করুন।

ফ্রজেন সোল্ডার ও কাঁধ ব্যাথা - Acupressure Massage Therapy - Get Rid Of Common Pains At Home
ফ্রজেন সোল্ডার ও কাঁধ ব্যাথা – Acupressure Massage Therapy – Get Rid Of Common Pains At Home

পিঠে ব্যথা: মাথার খুলির গোড়া থেকে পিঠের নীচের অংশ পর্যন্ত মেরুদণ্ড বরাবর দুটি সমান্তরাল রেখা চিহ্নিত করে “গেট অফ দ্য স্পাইন” নামক আকুপ্রেশার পয়েন্টটি সনাক্ত করুন। পিঠের ব্যথা উপশম করতে এই রেখা বরাবর আপনার বুড়ো আঙুল বা নাকল ব্যবহার করে শক্ত চাপ প্রয়োগ করুন।

মাসিকের ক্র্যাম্পস: পেটের মধ্যরেখায় নাভির নীচে তিন আঙুল-প্রস্থে অবস্থিত বিন্দুতে মৃদু চাপ প্রয়োগ করুন। মাসিকের ক্র্যাম্প উপশম করতে সাহায্য করার জন্য কয়েক মিনিটের জন্য বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন।

হজম সংক্রান্ত সমস্যা: ভিতরের বাহুতে কব্জির ক্রিজের উপরে তিনটি আঙুল-প্রস্থ পরিমাপ করে “পেরিকার্ডিয়াম ৬” নামক আকুপ্রেশার পয়েন্টটি সনাক্ত করুন। হজমের অস্বস্তি, বমি বমি ভাব বা বদহজম উপশমের জন্য আপনার বুড়ো আঙুল বা আঙুল ব্যবহার করে অবিচলিত চাপ প্রয়োগ করুন।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আকুপ্রেসার ম্যাসেজ থেরাপি সাধারণ ব্যথার জন্য অস্থায়ী ত্রাণ প্রদান করতে পারে, তবে এটি সর্বদা দীর্ঘস্থায়ী বা গুরুতর ব্যথার অবস্থার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

YouTube player

Leave a Comment