অনেকেই সুন্দর, ঘন চুল রাখতে পছন্দ করেন!!

যদিও দ্রুত চুলের বৃদ্ধির জন্য কোন জাদুকরি সমাধান নেই, যোগব্যায়াম সহ আপনার নিয়মাবলী সাধারণ সুস্থতায় সাহায্য করতে পারে, যা পরোক্ষভাবে স্বাস্থ্যকর চুলের বিকাশকে উদ্দীপিত করে থাকে। আমরা কিছু যোগব্যায়ামের অবস্থান দেখব যা  রক্ত সঞ্চালন, স্ট্রেস কমাতে এবং আপনার চুলের ফলিকলগুলিকে বিকাশের জন্য সহায়তা করতে পারে। 

অধোমুখ শ্বনাসন: এই অবস্থানটি সারা শরীরে, বিশেষ করে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য সুপরিচিত। আপনার চুলের ফলিকলগুলিতে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে, এই আসন এর মাধ্যমে আপনার মাথার চুল গুলোর অত্যাবশ্যক পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ করে। 

উত্তানাসন:  সামনে বাঁকানো ভঙ্গি মাথায় রক্ত প্রবাহ বাড়াতে সাহায্য করে। আপনি সামনে বাঁকা হয়ে এই আসন করার সাথে সাথে মাথার ত্বকে রক্ত ​​ছুটে যায়, চুলের ফলিকলগুলিকে খাওয়ায় এবং বৃদ্ধিকে উত্সাহিত করে। এই আসনটি ঘাড় এবং কাঁধে উত্তেজনা প্রকাশে, শিথিলতা বাড়াতে এবং স্ট্রেস সম্পর্কিত চুল পড়া কমাতে সহায়তা করে থাকে।  

বজ্রাসন: এটি একটি সাধারণ উপবিষ্ট অবস্থান যা হজমকে উৎসাহিত করে। পুষ্টি শোষণের জন্য সঠিক হজম প্রয়োজন, এবং খাবারের পরে বজ্রাসন করা আপনাকে পুষ্টির আত্তীকরণ করতে সাহায্য করবে যা ভাল চুলের জন্য গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর, প্রাণবন্ত চুলের বিকাশের মূল ভিত্তি হল ভাল পুষ্টি যা এই আসনটির মাধ্যমে করা সম্ভব। 

সর্বাঙ্গাসন: “সমস্ত যোগ ভঙ্গির রানী” হিসাবে পরিচিত, সর্বাঙ্গাসন একটি বিপরীত অবস্থান যা শরীরের উপর মাধ্যাকর্ষণ প্রভাবকে বিপরীত করে। চুল উল্টো করে, আপনি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে নিতে পারেন, ফলিকলগুলিকে পুষ্ট করে এবং বৃদ্ধি করে। এই ভঙ্গিটি হরমোনের মাত্রা ভারসাম্য রাখতেও সাহায্য করে, যা চুলের স্বাস্থ্যের জন্য উপকার হতে পারে।

যদিও যোগব্যায়াম এর মাধ্যমে আপনার চুল রাতারাতি বৃদ্ধির কারণ নাও হতে পারে, সেগুলিকে আপনার দৈনন্দিন অনুশীলনে অন্তর্ভুক্ত করা স্বাস্থ্যকর চুলের বিকাশের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে পারে। যোগব্যায়াম মানসিক চাপ কমিয়ে, রক্ত সঞ্চালন বাড়াতে এবং সাধারণ সুস্থতা বৃদ্ধি করে আপনার চুলের স্বাস্থ্য ও জীবনীশক্তি উন্নত করতে পারে। আপনার চুলের বৃদ্ধির যাত্রার সম্ভাবনাকে সর্বাধিক করতে, একটি স্বাস্থ্যকর খাদ্য, পর্যাপ্ত ঘুম এবং নিয়মিত চুলের যত্নের সাথে আপনার যোগ অনুশীলনের পরিপূরক হিসেবে কাজ করে থাকে।

YouTube player

Leave a Comment