উদান বায়ু মুদ্রা কি? কিভাবে করবেন? ও এর উপকারিতাে।

উদান বায়ু মুদ্রা কি

দুর্বল খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে হৃদরোগ আজ সাধারণ। বেশিরভাগ মানুষ অস্বাস্থ্যকর খাবার যেমন ফাস্ট ফুড, তৈলাক্ত খাবার এবং জাঙ্ক ফুড খান। অস্বাস্থ্যকর খাবার আমাদের কার্ডিওভাসকুলার রোগের জন্য বেশি সংবেদনশীল করে তোলে।
উপরে উল্লিখিত হিসাবে, প্রতিদিনের অভ্যাস যেমন ধূমপান, দেরীতে ঘুমানো, ব্যায়াম না করা, মদ্যপান এসব আপনার হৃদরোগের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
৫০-৬০ বছর বয়সীদের মধ্যে হার্টের সমস্যা সাধারণ। এমনকি 25-30 বছর বয়সী তরুণরাও উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপের মতো হার্টের সমস্যায় ভোগে। যোগ মুদ্রা শক্তি ব্যবস্থাপনা এবং হৃদরোগ প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে। এক ধরনের মুদ্রা হল বায়ু মুদ্রা।

আপনা বায়ু মুদ্রা, এই নামেও পরিচিত মৃৎ-সঞ্জীবনী মুদ্রা
উদান বায়ু মুদ্রা হল একটি নিরাময়কারী মুদ্রা যা হার্টের সমস্যার চিকিৎসা করে। উদান বায়ু মুদ্রা আমাদের হার্ট অ্যাটাক এবং অন্যান্য হার্ট সংক্রান্ত সমস্যা থেকে বাঁচায়। ভারসাম্যহীনতা প্রধানত পৃথিবী, আগুন এবং বায়ু উপাদানের হৃদরোগের কারণে হয়। আপনার বুড়ো আঙুল এবং মধ্যমা আঙুল দিয়ে আপনার বাতাসের মুদ্রা তৈরি করে। এই মুদ্রা অগ্নি উপাদানের সাথে পৃথিবীর উপাদান বৃদ্ধি করে এবং শরীরের বায়ু উপাদান হ্রাস করে।

YouTube player

এর বিকল্প নাম উদান বায়ু মুদ্রা
মৃৎ-সঞ্জীবনী মুদ্রা।

কিভাবে করবেন উদান বায়ু মুদ্রা?

উদান বায়ু মুদ্রা শূন্য মুদ্রা এবং আপনা মুদ্রার মিশ্রণের মতো দেখায়। এই মুদ্রায়, বুড়ো আঙুল এবং তর্জনী সহ মধ্যমা আঙুল এবং অনামিকা জড়িত হয়।

একটি ধ্যানের ভঙ্গি দিয়ে শুরু করার জন্য একটি ভাল জায়গা হতে পারে। মূলত, আপনাকে আপনার মধ্যম এবং রিং আঙ্গুলের টিপস দিয়ে আপনার থাম্বের টিপস যোগ করতে হবে। এর পরে, আপনার বুড়ো আঙুলের গোড়া স্পর্শ করতে আপনার তর্জনী ব্যবহার করুন। আপনি উভয় হাত দিয়ে এটি করতে ভুলবেন না। আপনার তর্জনী বাঁকানো উচিত যাতে এটির ডগা আপনার থাম্বের গোড়ায় স্পর্শ করে। তারপরে আপনার মাঝের এবং রিং আঙ্গুলগুলিকে আপনার বুড়ো আঙ্গুলের ডগায় স্পর্শ করা উচিত। ছোট আঙুলটি প্রসারিত হওয়ার সাথে সাথে এটি বড় হয়। যখনই আপনি এটি করার প্রভাব অনুভব করেন, যতক্ষণ আপনি এতে স্বাচ্ছন্দ্য বোধ করেন ততক্ষণ আপনি এটি করতে পারেন। থেরাপিউটিক সুবিধা অর্জনের জন্য, আপনি প্রতিবার এটি করার সময় পনের মিনিটের জন্য দিনে তিনবার অনুশীলন করা উচিত

উদান বায়ু মুদ্রা উপকারিতা

আপনি আপনার কার্ডিওভাসকুলারকে স্বাস্থ্যের উন্নতি করে, আপনার বায়ু সঞ্চালন উন্নত করতে পারেন।

উদান বায়ু মুদ্রা, যেমনটি আমি আগেই বলেছি, বিশেষ করে হৃদরোগের জন্য ভালো। এটি দিয়ে হৃদরোগ প্রতিরোধ করা যায়। মুদ্রা ব্যবহার করা এই ধরনের কিছু বায়ু মুদ্রা হৃদরোগ হতে প্রতিকারে সাহায্য করতে পারে।

এই মুদ্রায়, আপনি আপনার ধমনীকে সংকীর্ণ করে এমন অতিরিক্ত বাতাসের ভারসাম্য বজায় রাখেন। একটি সংকীর্ণ করোনারি ধমনী এটি দিয়ে নিরাময় করা যেতে পারে। এটি ধমনীর দেয়ালগুলিকে স্বাভাবিক করে তোলে।

অনেক লোক মনে করত স্নায়ুতন্ত্র পৃথিবী এবং ইথার দ্বারা গঠিত। আপনা বায়ু মুদ্রা শরীরের এই উপাদানটিকে ভারসাম্যপূর্ণ করে এবং স্নায়ুতন্ত্রকে শান্ত করে। নার্ভাসনেস কমে যায়। উদ্বেগ এবং অন্যান্য নেতিবাচক আবেগ এই মুদ্রার সাহায্যে হ্রাস করা যেতে পারে।

পরিপাক স্বাস্থ্য,

নিয়মিত বায়ু মুদ্রা অনুশীলন করা আপনার শরীরকে ডিটক্স করতে সাহায্য করে। সেইসাথে ইথার এবং পৃথিবীর উপাদান, এই মুদ্রা তাদের অন্তর্ভুক্ত. এসব উপাদান দিয়ে শরীরকে ডিটক্সিফাই করা হয়।

কখন এবং কতক্ষণ করতে হবে উদান বায়ু মুদ্রা?

এই মুদ্রা হার্টকে সুস্থ ও সক্রিয় রাখতে অনুশীলন করতে পারেন।
শ্বাসতন্ত্রকে সুস্থ রাখতে এটি অভ্যাস করা যেতে পারে।
এই মুদ্রা করার সেরা সময় ৪ এবং ৬ AM মধ্যে।
যেকোনো যোগব্যায়ামের জন্য, একটি তাজা মন সবচেয়ে ভালো। আমাদের মন সকালে তার সেরা হয়. দিনের এই সময়ে খুব একটা শব্দ হয় না। এটি আমাদের আরও ভাল ফোকাস করতে এবং আমাদের মনকে শিথিল করতে দেয়।

ভিজ্যুয়ালাইজেশন ইন উদান বায়ু মুদ্রা

আপনার হৃদয়ের ভিতরে একটি লাল গোলাপের কুঁড়ি চিত্রিত করুন। যখন আপনি শ্বাস ছাড়েন, পাপড়িগুলি খোলে এবং অবশেষে, পুরো ফুলটি খোলে। প্রতিটি শ্বাস-প্রশ্বাসের সাথে, পাপড়িগুলি একটি রোসেট গঠন করে। ফুলটি আপনার বুকে বিশ্রাম না হওয়া পর্যন্ত গোলাপটি বড় হয়। এমনকি এর ওজন অনুভব করাও সম্ভব। ফুলটি আপনার বুকের মতো, আপনার শ্বাস নেওয়ার সাথে সাথে তালবদ্ধভাবে উঠছে বা পড়ে যাচ্ছে। আপনি এমনকি গোলাপ এর সুবাস কল্পনা করতে সক্ষম হতে পারে.

Leave a Comment