বরুণ মুদ্রাকি? ও এর উপকারিতা।

বরুণ মুদ্রাকি?

যদিও আমাদের শরীর 70% জল দ্বারা গঠিত, কিছু লোক দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশনে ভোগে। এটা জঘন্য, তাই না?
একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার জন্য, আমাদের অবশ্যই পানির ভারসাম্য রাখতে হবে কারণ এটি আমাদের শরীরের অনেক অংশ তৈরি করে।

বরুণ বিভিন্ন ধরণের হাতের মধ্যে মুদ্রা যোগের সময় তার কনিষ্ঠ আঙুল এবং বুড়ো আঙুলের ডগা দিয়ে মুদ্রাগুলি ধারণ করে। মুদ্রা হল আঙ্গুলের একটি অঙ্গভঙ্গি বা বন্ধ সীলমোহর। এটি সংস্কৃত মূল শব্দ বরুণ থেকে উদ্ভূত, যার অর্থ “জলের দেবতা” বা “সমুদ্রের দেবতা”। শরীরে জলের মাত্রা বাড়ানোর ক্ষমতার ফলস্বরূপ, বরুণ মুদ্রা জল বর্ধক মুদ্রা নামেও পরিচিত। মুদ্রা মানে সীল, জল মানে জল, আর ভারহান মানে বৃদ্ধি।

তার প্রবাহিত প্রকৃতির কারণে, জল স্বাধীনতা এবং তরলতার প্রতীক হিসাবেও ব্যবহৃত হয়। এটি একটি স্থির অবস্থা খুঁজে না হওয়া পর্যন্ত এটি প্রবাহিত হয়। বরুণ মুদ্রা, যখন অনুশীলন করা হয়, জলের এই গুণের কারণে একজন ব্যক্তির মানসিক স্থিতিশীলতা নিয়ে আসে। এই কারণে এটিকে “মানসিক স্বচ্ছতার সীল”ও বলা হয়।
কিভাবে করবেন বরুণ মুদ্রা?
আপনি যদি মনে করেন এটি আপনার জন্য সঠিক, আপনি বিভিন্ন ভঙ্গি ধারণ করার সময় এই মুদ্রাটি সম্পাদন করতে পারেন। বিভিন্ন ধরণের ধ্যান বা প্রাণায়াম অনুশীলন করার সময়, এটি নৃত্য বা আসনের সময় করা যেতে পারে।
আপনি যদি এই মুদ্রাটি প্রথমবার চেষ্টা করে থাকেন, তাহলে যে কোনো আরামদায়ক ধ্যানের ভঙ্গিতে বসে শুরু করুন (আপনি পদ্মাসন বা স্বস্তিকাসন বেছে নিতে পারেন), যেটি আপনার জন্য সবচেয়ে আরামদায়ক মনে হয়। আপনার মেরুদণ্ড সুস্থ আছে তা নিশ্চিত করুন।

YouTube player

আপনার ঘাড় এবং মেরুদণ্ডের জন্য একটি আরামদায়ক খাড়া ভঙ্গি বজায় রাখুন। আপনার হাতের তালু আপনার হাঁটুতে আরামদায়কভাবে স্থাপন করা উচিত। হাতের তালু উপরের দিকে মুখ করা উচিত। আপনার পিঠের উপর শুয়ে থাকুন এবং আস্তে আস্তে চোখ বন্ধ করুন। প্রতিটি বুড়ো আঙুলের অগ্রভাগ এখন অন্য হাতের বুড়ো আঙুলের সাথে সংযুক্ত করা উচিত।
একটি শিথিল অবস্থানে, বাকি তিনটি আঙ্গুল প্রসারিত করুন। বিশ্রামের অবস্থানে আপনার হাত রাখুন।
আপনি আপনার নেতিবাচক চিন্তাগুলিকে ছেড়ে দিয়ে এবং শ্বাস ছেড়ে দিয়ে মুক্তি দিতে পারেন।

আপনি গভীরভাবে শ্বাস নেওয়ার পরে সম্পূর্ণরূপে শ্বাস ছাড়ুন। প্রাণায়াম এবং ধ্যানের কৌশল যেমন হামিং বি প্রাণায়াম (ভামরি প্রাণায়াম) এবং চন্দ্র বেদী প্রাণায়াম (বাম নাসারন্ধ্র শ্বাস) অনুশীলন করতে ব্যবহার করা যেতে পারে।

বরুণ মুদ্রার উপকারিতা

এটি দিয়ে ডিহাইড্রেশন প্রতিরোধ করা যায়। অপর্যাপ্ত জল খাওয়া হলে কোষে ডিহাইড্রেশনের ফলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। কোষ্ঠকাঠিন্য, ডিহাইড্রেশন এবং অন্যান্য রোগগুলি বরুণ মুদ্রা দ্বারা উপশম করা যেতে পারে, যা কোষীয় স্তরে টিস্যু এবং কোষগুলিকে পুনরায় হাইড্রেট করে।

ত্বক ময়শ্চারাইজিং; ত্বকের বাইরের স্তরে বেশি পানি থাকে না। ফলে রুক্ষ হয়ে যায়। বরুণ মুদ্রা ব্যবহার করলে সারা শরীরে জল সঠিকভাবে প্রবাহিত হয়। এটি ত্বকের রুক্ষতা দূর করে এবং ময়শ্চারাইজ করে।
কোলেস্টেরল এবং পেটের আলসার কমানোর প্রচেষ্টা; বরুণ মুদ্রা শরীর পরিষ্কার এবং বর্জ্য নির্মূল নির্দেশ করে।

পানির অভাবে রক্তের গুণমান খারাপ হয়, এই কারণেই এই মুদ্রা রক্ত পরিষ্কার করে। বরুণ মুদ্রায়, জল সারা শরীরে সমানভাবে বিতরণ করা হয়, এবং রক্তনালীগুলিকে খোলা রাখা হয় যাতে জল অবাধে প্রবাহিত হয়। তাই এটি রক্ত পরিশোধনে সাহায্য করে।

বরুণ মুদ্রাও চর্মরোগ প্রতিরোধে কার্যকর, যখন বুড়ো আঙুল ছোট আঙুল টিপ, আকুপ্রেশার তৈরি হয়. এই আকুপ্রেসার দ্বারা শরীরে তরল সঞ্চালন সক্রিয় হয়। এটি রক্তাল্পতা (কম হিমোগ্লোবিন) এবং সেইসাথে ফুসকুড়ি এবং পেটিচিয়া (লাল বা বেগুনি দাগ) এর মতো ত্বকের রোগের চিকিৎসার জন্য এটি উপকারী করে তোলে।

জল এবং trigeminal চক্র মধ্যে একটি সংযোগ আছে; জল চক্র সিরিজের স্যাক্রাল চক্রকে উদ্দীপিত করে। ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট একটি ঘাটতি স্যাক্রাল চক্রে চিকিত্সা করা যেতে পারে কারণ বরুণ মুদ্রা একটি জল-সমৃদ্ধ ভঙ্গি।

 

Leave a Comment