আপনার কাজের জায়গায় বসেই করেনিন একটু শরীরচর্চা

আজ কালকের দিনে কাজের ব্যস্ততায় অনেক মানুষের নিজের দিকে তাকানোর সময় থাকে না। ঘণ্টার পর ঘণ্টা কাজে মাঝে ডুবে থাকতে হয়। করোনা পরিস্থিতির পর কাজের ব্যস্ততার মাত্রাটা আরও বেড়েছে বলে মনে করা হয়। চেয়ার, টেবিলে সারাদিন বসে বসে, কম্পিউটার, ল্যাপটপ কিংবা মোবাইলের স্ক্রিনে চোখ রেখে কাজ করে যেতে হয়। এর ফলে মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ছে আমাদের শরীরে, যা নিয়ে আমাদের কোন মাথা বেথা নেই। বিশেষজ্ঞরা জানান যে, হাজারো ব্যস্ততার মাঝেও নিজের জন্য কিছুটা সময় বের করে নেওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্ত পূর্ণ বলে মনে করা হয় । নিয়মিত সঠিক খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে করতে হবে শরীরচর্চা। নাহলে দেখা দিতে পারে একাধিক অসুখ যা আপনাকে অনেক ভোগাবে। বিশেষজ্ঞদের মতে, অনেকেরই কাজের চাপের কারণে নিয়মিত শরীরচর্চা (Exercise) করার সময় একদমি থাকে না। কিন্তু এই অভ্যাস একেবারেই সঠিক নয়। কাজের জায়গায় বসেও যে শরীরচর্চাগুলি অনায়াসে করতে পারেন, সে সম্পর্কে নিচে আলচনা করা হল।

নিয়মিত যোগাভ্যাস (Yoga) আমাদের শরীর ও মনকে সুস্থ রাখতে মারাত্মক ভুমিকা পালন করে। এমনই কিছু যোগাসন রয়েছে, যা কাজের জায়গায় বসেও আপনি করে নিতে পারেন। দেখে নেওয়া যাক সেগুলি কী কী-

  • প্রথমে চেয়ারে সোজা হয়ে বসতে নিন। এবার দুহাতের তালু একে অপরের সঙ্গে ঘষে নিন। তারপর দুহাতের তালু রাখুন আপনার চোখের পাতার উপর। উষ্ণতা অনুভব করবেন। কয়েক মুহূর্ত রাখার পর হাত চোখের উপর থেকে তুলে নিতে পারেন। আর চোখদুটিতে আরাম অনুভব করবেন। এভাবেই ৬ থেকে ৭বার একই পদ্ধতি মেনে একই ভাবে করতে থাকুন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সারাদিন কাজের চাপে চোখে মারাত্মক প্রভাব পড়ে থাকে। চোখের পেশিকে সচল রাখতে, চোখে রক্ত সঞ্চালন সঠিক রাখতে চোখের ব্যায়াম করা খুবই বেসি জরুরি।
  • চেয়ারে সোজা হয়ে বসতে হবে। এবার চোখদুটিকে বড় করে খুলুন। এবার দ্রুত ১০বার পলক ফেলুন। চোখ বন্ধ করে লম্বা শ্বাস নিতে থাকুন। ২০ থেকে ৩০ সেকেন্ড পর ফের একইরকমভাবে করুন। এভাবে ৫ থেকে ৬ বার এই ব্যায়াম করতে থাকুন।
  • প্রথমে ডান হাত মুঠো করুন। বাঁহাত দিয়ে ডানহাতের কব্জিটি ধরুন। এবার ডান হাতের মুঠো প্রথমে ঘড়ির কাঁটার দিকে ১০বার ঘড়ির কাঁটার বিপরীত দিকে ১০বার ঘোরাতে থাকুন। একইরকমভাবে বাঁহাতেও অভ্যাস করুন।
  • চেয়ারে বসে থাকাকালীন দুহাত দিয়ে চেয়ারের পিছনের অংশ ধরুন। এবার সেই অবস্থাতেই তলপেট ও বুক একদিকে আস্তে আস্তে ঘোরাতে থাকুন। ফের অন্যদিকে একইরকম ভাবে অভ্যাস করুন। এতে আপনার শিরদাঁড়ার জোর বাড়বে।
  • চেয়ারে সোজা হয়ে বসে চোখ বন্ধ করে প্রাণায়ামও করা যেতে পারে।

Leave a Comment