এমনটা আপনি কোরতে পারবেন না যে আপনি দিনের যে কোনও সময়ে যোগ ব্যায়াম করে নিলেন, যে সময় আপনি ফ্রি থাকছেন, অথবা আপনি যে আসনটি করতে ভাল লাগে সেটাই বার বার করে যাচ্ছেন, তাহলে যোগাসনের কোন প্রভাব আপনার শরীরে লক্ষ্য করা যাবে না। তাই প্রথমে জেনে নিতে হবে, যে যোগ ব্যায়াম করার সঠিক সময় কখন!

আপনি নিয়মিত যোগাসন করলে আপনার শরীর ও মন দুটোই ভাল রাখবে। নিয়মিত যোগ ব্যায়ামের অভ্যাস আপনার মধ্যে সুস্থ ও সবলভাবে শারীরিক ও মানসিক ক্ষমতা বাড়াতে ও নতুন করে গড়ে তুলবে। কিন্তু অবশ্যই যোগ ব্যায়াম করতে হবে সঠিক নিয়ম মেনে এবং সঠিক সময়ে তা না হলে এর কোন সুফল আপনি পাবেন না। এবং এটি আপনার শরীরে কোনও প্রভাবই ফেলবে না।

সকাল অথবা সন্ধ্যা যে কোনও সময়ে যোগ ব্যায়াম করা যেতে পারে। তবে সে সময় যেন ভরা পেট না থাকে। অল্প কিছু খাবার খেয়ে আধঘণ্টা পরে যোগ ব্যায়াম করা শুরু করতে পারেন। তা নাহলে, খাবার খাওয়ার দুই থেকে চার ঘণ্টা পড়ে যোগ ব্যায়াম করুন। কিন্তু ভরপেটে কোন ভাবে যোগাসন করতে যাবেন না। বৈজ্ঞানিক ও আয়ুর্বেদিক মতে, যোগাসন করার সঠিক সময় হল ভোরবেলা। ভোরে সূর্য ওঠার আগে যোগাসন করা শরীরের পক্ষে সবচেয়ে ভাল সারা দেবে।

ভোরের শীতল ও সচেজ আবহাওয়ায় যোগাসন করলে, শ্বাস নিলে শরীর ও মন দুটোই সারাদিন ফুরফুরে থাকবে। এর ফলে আপনার সারাদিনের কাজকর্ম‌তেও মন লাগে। সকালবেলা মনও শান্ত থাকে এবং মস্তিষ্কও সতেজ থাকে। ঘুম থেকে উঠে প্রাতঃকর্ম সেরে মুখ ধুয়ে যোগাসন শুরু করে দেখুন, আপনার সারাদিন খুব ভাল যাবে এবং শরীরেও এর প্রতিক্রিয়া পড়বে।

আপনি সঠিক সময়ে যোগাসন করেন তো?
আপনি সঠিক সময়ে যোগাসন করেন তো?

অন্যদিকে, যোগাসন করার কিছু বিশেষ নিয়ম রয়েছে। আপনি যদি কোনও প্রশিক্ষকের থেকে শিখে নেন তাহলে বিষয়গুলি আপনার কাছে সহজ হয়ে উঠবে আরও। তবে আগে থেকে যদি কিছু মৌলিক বিষয় জেনে রাখেন তাহলেও উপকার হবে আপনারই।

প্রথমৎ, ফাইট ফিট জামাকাপড় পড়ে যোগাসন করবেন না। ঢিলেঢালা ও আরামদায়ক পোষাক পরে যোগাসন করতে হয়। আর অবশ্যই যোগাসন ম্যাটের ওপর বসে যোগাসন করুন। তার সঙ্গে খালি পায়ে যোগ ব্যায়াম করুন।

যোগাসন করার সময় নিঃশ্বাস প্রশ্বাসের দিকে খেয়াল রাখুন। কোন ভাবে জোর করে যোগ ব্যায়াম করতে যাবেন না। তাহলে হিতে বিপরীত হয়ে যাবে। ধীরে ধীরে যোগ ব্যায়াম করুন, নাহলে শরীরের বিভিন্ন অংশ ব্যথা হতে পারে। অনেকে মনে করেন যে, যোগাসন করতে গেলে সাবলীল ও রোগা শরীরের প্রয়োজন হয়। একদম নয়। ওজনের ওপর যোগ ব্যায়াম করা নির্ভর করে না। সুতরাং আপনি আপনার ইচ্ছামত যোগাসন করতেই পারেন।

 

Leave a Comment