ঘুমের আগে যোগব্যায়াম করা কি উচিত?

স্বাস্থ্যের জন্য শরীর ফিট রাখা অতিব জরুরি। আর শরীর ফিট রাখতে ব্যায়াম এর কোন বিকল্প নেই। বেশিরভাগ লোকই ব্যায়াম করার জন্য সকালকে বেছে নিয়ে থাকে। তবে অনেকেই কাজের চাপে সকালে ব্যায়ামের জন্য কিছু সময় বের করে নিতে পারেন না। হয়তো রাতে একটু সময় পান ব্যায়ামের জন্য। তবে এই সময়ে ব্যায়াম করবেন, না কি করবেন না— এ নিয়ে দ্বিধায় পড়ে যান অনেকেই,

কিছু গবেষনায় দেখা গিয়েছে, রাতে ঘুমের আগে ব্যায়াম করলে ঘুম তুলনা মূলক ভাবে ভালো হয়।আবার কিছু গবেষণা বলছে, ঘুমের আগে ব্যায়াম করা ঘুমকে ব্যাহত করতে পারে। তাহলে কী করা উচিত? বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে বোল্ডস্কাই ওয়েবসাইটের স্বাস্থ্যবিভাগে দেওয়া হয়েছে এই প্রশ্নের উত্তর।

বিশেষজ্ঞরা বলেন, ‘আসলে ঘুমের আগে ব্যায়াম করা ভালো, না  খারাপ- এটি ভাবার আগে ভাবুন, ব্যায়াম করাটাই আপনার জন্য সবচেয়ে বেশি জরুরি। কোন সময়ে ব্যায়াম করছেন তা মুখ্য বিষয় নয়। শরীর ভালো রাখতে ব্যায়ামের সুযোগ কিছুতেই বাদ দেওয়া উচিত হবে না।  

সঠিক নিয়মে ব্যায়াম করলে ঘুমের ব্যাঘাত ঘটবে বলে মনে হয় না। তবে এ সময় হালকা ব্যায়াম করতে হবে এবং ব্যায়ামের পর সামান্য স্ন্যাকস জাতীয় খাবার খেতে পারেন। পাশাপাশি ঘুমের আগে গোসল করে নিলে ভালো হবে বলে মনে করা হয়।

ব্যায়ামের সাথে সাথেই ঘুমাতে গেলে অনেকের ক্ষেত্রে ঘুমের সমস্যা হয়, তবে সবার এমনটা হবে তা কিন্তু নয়। এর কারণ, এ সময় শরীরের তাপমাত্রা বেড়ে যায়। শরীর তখন বেশি সক্রিয় হয়ে থাকে। এই বিষয়গুলো ঘুমের সমস্যা তৈরি করে থাকে।

তবে অনেকেই রয়েছে যাদের ঘুমের আগে ব্যায়াম করলে কোনো সমস্যা হয় না, বরং কখনো কখনো ব্যায়াম করলে তাদের আরো ভালো ঘুম হয়।  

আসলে এক সপ্তাহ রাতে ব্যায়াম করলেই বুঝতে পারবেন আপনি কোন দলের লোক। যদি ঘুমাতে সমস্যা বোধ করেন তবে ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে ব্যায়াম করে নিতে পারেন। এটি ঘুমের আগে সারাদিনের মানসিক চাপ কমাতেও সাহায্য করে থাকে।

এ ছাড়া ব্যায়ামের পর ভালো ঘুমের জন্য গভীরভাবে শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামটি করে নিতে পারেন এবং ধ্যান করতে পারেন। খুব বেশি সমস্যা না হলে ঘুমের আগে ব্যায়াম করুন, তবে অবশ্যই শরীরের অবস্থা বুঝে নিয়ে পরে ব্যায়াম শুরু করুন।  

Leave a Comment