সূর্যভেদ প্রাণায়াম সঠিক নিয়ম ও উপকারিতা

ভস্ত্রিকা প্রানায়ম অভ্যাসের সঠিক নিয়ম

প্রাণায়াম অনুশীলনের জন্য কয়েকটি প্রাথমিক নির্দেশিকা রয়েছে যা আমাদের অবশ্যই মনে রাখা প্রয়োজন। অনেক ভিন্ন পন্থা একে অপরের থেকে প্রাণায়ামের অনেক রূপকে আলাদা করে।

নীচে সূর্য-ভেদী প্রাণায়াম অনুশীলনের কিছু উপায় রয়েছে: 

প্রথমে, আমাদের হাতের ভঙ্গি বুঝতে হবে। কোনটি সবচেয়ে আরামদায়ক তার উপর নির্ভর করে, অনুশীলনের জন্য ডান বা বাম হাত ব্যবহার করা যেতে পারে। জ্ঞান-মুদ্রায় বাম হাত এবং বিষ্ণু-মুদ্রায় ডান হাত রাখুন, উদাহরণস্বরূপ, বাম হাঁটুতে। যারা তাদের বাম হাত ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করে তারা কোন সমস্যা ছাড়াই বিপরীত কাজ করতে পারে।

বিষ্ণু-মুদ্রা

যেমনটি ইতিমধ্যেই নির্দেশ করা হয়েছে, এই প্রাণায়াম অনুশীলনের সময় আমরা একচেটিয়াভাবে ডান নাসারন্ধ্র দিয়ে শ্বাস নেব এবং বাম দিয়ে বহিষ্কার করব। বিষ্ণু মুদ্রা ২ বন্ধ করার জন্য ডান হাতের বুড়ো আঙুল দিয়ে ডান নাসারন্ধ্রে মৃদু চাপ প্রয়োগ করুন এবং সীলমোহর করার জন্য ডান হাতের আংটি ও কনিষ্ঠ আঙ্গুল দিয়ে বাম নাসারন্ধ্রে চাপ দিন। 

আপনার চোখ বন্ধ করে, আপনার ডান নাকের ছিদ্র দিয়ে ধীরে ধীরে এবং গভীরভাবে শ্বাস নিন যখন আপনার বামটি বন্ধ করুন এবং উপরে বর্ণিত হিসাবে এটিতে চাপ দিন। শ্বাস নেওয়ার সময় কোনো প্রচেষ্টা করা এড়িয়ে চলুন, অনুগ্রহ করে। যতটা পারেন ধীরে ধীরে শ্বাস নিন।

আপনি কোন ব্যথা অনুভব করার সাথে সাথে প্রাণায়াম অনুশীলন করা বন্ধ করুন।

যদিও প্রাথমিকভাবে শ্বাস ধরে রাখার প্রয়োজন নেই, তবে এই প্রাণায়ামটি নতুনদের জন্য বিশেষ উপকারী। একবার আপনি এটির সাথে অভ্যস্ত হয়ে গেলে আপনি অল্প সময়ের জন্য আপনার শ্বাস ধরে রাখতে পারেন। এটা আরো লাভজনক.

এর পরে আপনার ডান নাকের ছিদ্র ঢেকে রাখতে আপনার থাম্ব ব্যবহার করুন এবং ধীরে ধীরে আপনার বাম নাকের ছিদ্র দিয়ে শ্বাস ছাড়ুন। শ্বাস নেওয়া বা শ্বাস ছাড়ার সময় শরীরের উপর কোন চাপ নেই তা নিশ্চিত করুন।

ভস্ত্রিকা প্রানায়মের উপকারীতা

নিয়মিত ভাস্ত্রিকা প্রাণায়াম করার সুবিধাগুলি নিম্নরূপ:

  • শ্বাসযন্ত্র এবং ফুসফুস শক্তিশালী হলে কর্মক্ষমতা উন্নত হয়। উপরন্তু, সংকোচন এবং প্রসারণের ফলে, ফুসফুসের ক্ষমতাও বৃদ্ধি পায়।
  • শরীরকে পরিষ্কার করতে সাহায্য করে, ফুসফুসকে আরও পরিষ্কার করে।
  • ব্রঙ্কাইটিস, সাইনাস সংক্রমণ এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যা কমায়।
  • রক্ত এবং মস্তিষ্কের অক্সিজেনের মাত্রা বাড়ায়।
  • শরীর এবং এর অনেক অঙ্গ রক্ত সঞ্চালন বৃদ্ধি অনুভব করে।
  • শরীর ও মন শক্তিতে পরিপূর্ণ, যা যেকোনো কাজের জন্য বেশি উত্তেজনা বাড়ে।
  • কয়েক দিনের অনুশীলনের পরে, আপনার কাঁধ আরও মোবাইল হবে এবং আপনার বুক এবং ডায়াফ্রামের পেশীগুলি টোন হবে।
  • নিয়মিত অনুশীলনের ফলে পরিপাকতন্ত্র আরও ভাল কাজ করে।
  • এটি অন্যান্য প্রাণায়ামের মতো অনুশীলনের মাধ্যমে মনোযোগ এবং সচেতনতা বৃদ্ধি করে।
  • শরীরের বাত, পিত্ত এবং কফ দোষের ভারসাম্য বজায় রাখে।

Leave a Comment