আকুপ্রেসার কি?

চীনে হাজার হাজার বছর ধরে আকুপাংচার চিকিৎসা ব্যবহৃত হয়ে আসছে। আকুপ্রেসার হুবহু আকুপাংচার চিকিৎসার মতো। রোগের চিকিৎসায় সূঁচ ব্যবহার না করে ওই স্থানে চাপ প্রয়োগ করা হয়।

     চিরাচরিত চীনা চিকিৎসা তত্ত্বে, ‘মেরিডিয়ান’ হল আপনার শরীরে অদৃশ্য চ্যানেল যা কিউই (চই) নামক শক্তি বহন করে। এটি আপনার নখদর্পণে শুরু হয় এবং আপনার মস্তিষ্কের সাথে সংযোগ স্থাপন করে। সুতরাং একটি অঙ্গ বা অঙ্গগুলির নেটওয়ার্ক একটি যোগাযোগ ব্যবস্থা গঠন করে। যখন এই মেরিডিয়ানগুলি অবরুদ্ধ বা ভারসাম্যের বাইরে থাকে, আপনি অসুস্থ হয়ে পড়েন। আকুপ্রেসার এই ভারসাম্য পুনরুদ্ধার করতে মেরিডিয়ান বরাবর নির্দিষ্ট পয়েন্ট ব্যবহার করে।

 আকুপ্রেশারের পিছনে তত্ত্ব কি?

ঐতিহ্যগত চীনা ঔষধ তত্ত্ব আপনার শরীরের মেরিডিয়ান, বা চ্যানেল বরাবর অবস্থিত নির্দিষ্ট আকুপ্রেসার পয়েন্ট, বা আকুপ্রেসার পয়েন্টগুলি বর্ণনা করে। এই একই শক্তি মেরিডিয়ান এবং আকুপাংচার পয়েন্টগুলি আকুপাংচারের লক্ষ্য। জীবন শক্তি, বা কিউই (চ’আই) নামক একটি জীবন শক্তি এই অদৃশ্য চ্যানেলের মধ্য দিয়ে প্রবাহিত হয় বলে বিশ্বাস করা হয়।

এই ১২ টি প্রধান মেরিডিয়ানগুলি নির্দিষ্ট অঙ্গ বা অঙ্গগুলির নেটওয়ার্কগুলিকে সংযুক্ত করে, সারা শরীর জুড়ে যোগাযোগ ব্যবস্থা সংগঠিত করে বলে বিশ্বাস করা হয়। মেরিডিয়ানগুলি আপনার আঙ্গুলের ডগায় শুরু হয়, আপনার মস্তিষ্কের সাথে সংযোগ স্থাপন করে এবং তারপরে একটি নির্দিষ্ট মেরিডিয়ান বরাবর একটি অঙ্গের সাথে সংযোগ স্থাপন করে।

এই তত্ত্ব অনুসারে, যখন এই মেরিডিয়ানগুলির মধ্যে একটি বাধা বা ভারসাম্যহীনতা থাকে, তখন একটি রোগ হতে পারে। আকুপ্রেসার এবং আকুপাংচার হল টিসিএম [ঐতিহ্যবাহী চাইনিজ মেডিসিন] এর একটি রূপ যা ভারসাম্য পুনরুদ্ধার করতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। 

 কিভাবে আপনার প্রেশার পয়েন্ট ম্যাসেজ করতে হয়

আপনি যখন আপনার শরীরের কোনো অংশে ব্যথা অনুভব করেন, তখন আপনি কী করেন? প্রায়শই, অজ্ঞানভাবে, আপনার হাত আরামের জায়গায় যায় এবং এটি ম্যাসেজ করে। আকুপ্রেসারের প্রাথমিক উপলব্ধি হল এই অচেতন স্ব-ম্যাসেজ। আকুপ্রেসার আপনাকে শিথিল করতে এবং দীর্ঘস্থায়ী ব্যথা পরিচালনা করতে সাহায্য করতে পারে।

আকুপ্রেসারের মূল রয়েছে ঐতিহ্যবাহী চাইনিজ মেডিসিনে (TCM), যেখানে এটি ২,০০০ বছরেরও বেশি সময় ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি রোগের চিকিত্সা এবং ব্যথা উপশম করার জন্য শরীরের স্ব-নিরাময় প্রক্রিয়া সক্রিয় করার একটি পদ্ধতি। আকুপাংচারের মতো, যা ক্ষুদ্র সূঁচ ব্যবহার করে, আকুপ্রেসার শরীরের কিছু নির্দিষ্ট মেরিডিয়ান বা চাপ বিন্দুকে উদ্দীপিত করে।

ফ্লোরিডা কলেজ অফ ইন্টিগ্রেটিভ মেডিসিন থেকে প্রশিক্ষক এবং লাইসেন্সপ্রাপ্ত আকুপাংচারিস্ট। স্টিভ মোরো ব্যাখ্যা করেছেন: “চীনা চিকিৎসা মডেল আবিষ্কার করে যে মানবদেহ এই অদৃশ্য শক্তি রেখা দ্বারা প্রভাবিত হয়।” TCM তত্ত্ব এছাড়াও ধরে যে প্রতিটি মেরিডিয়ান পথ একটি নির্দিষ্ট অঙ্গের সাথে সংযুক্ত। এটি নির্দিষ্ট বিন্দুর আন্তঃসংযোগ যা আকুপ্রেশারকে কাজ করতে দেয়।

এটা কি কার্যকর? 

গবেষণা বলছে হ্যাঁ। নির্ভরযোগ্য সূত্র থেকে একটি পর্যালোচনা পাওয়া গেছে যে দশটি গবেষণার মধ্যে নয়টিতে ব্যথা কমাতে আকুপাংচার কার্যকর। ২,০০০ বছরের ইতিহাসের সাথে, ব্যথা নিয়ন্ত্রণের এই পদ্ধতিটি অবশ্যই সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে। 

 যখন শুরু করবেন..

স্ব-ম্যাসেজ প্রয়োগ করার জন্য আকুপ্রেশার ব্যবহার করার সময়, আপনার ধৈর্য এবং ধারাবাহিক হওয়া গুরুত্বপূর্ণ। উন্নতি অবিলম্বে নাও হতে পারে, তবে নিয়মিত ম্যাসেজ ব্যথা এবং পুনরাবৃত্তির সম্ভাবনা কমাতে পারে।

আকুপ্রেশার ব্যবহারের সময়

দিনে কয়েক মিনিট আলাদা করে রাখুন।

আরামদায়ক অবস্থায় বসুন বা শুয়ে থাকুন।

আকুপ্রেশার ব্যবহারের সময়
আকুপ্রেশার ব্যবহারের সময়

শান্ত হোন, চোখ বন্ধ করুন এবং একটি গভীর শ্বাস নিন।

একটি ছোট বৃত্তাকার বা উপরে এবং নিচের গতিতে দৃঢ়, গভীর চাপ ব্যবহার করুন।

কাঁধের ব্যথার জন্য

ঘাড় এবং কাঁধে ব্যথা প্রায়শই চাপের ফলাফল এবং সাধারণত টেনশন মাথাব্যথা হিসাবে পরিচিত। ডাঃ মোরো বলেছেন যে কাঁধের ব্যথা উপশমের সাথে জড়িত বেশ কয়েকটি চাপের পয়েন্ট রয়েছে, যার মধ্যে সবচেয়ে সাধারণ হল:

  • প্রথম এবং সবচেয়ে সহজ হল থাম্ব এবং তর্জনীর জালের মধ্যে, তিনি বলেছেন।
  • যতক্ষণ না আপনি হালকা ব্যথা অনুভব করেন ততক্ষণ দৃঢ়ভাবে টিপুন।
  • পাঁচ সেকেন্ড ধরে রাখুন।
  • তারপর ছেড়ে দিন এবং আরও তিনবার পুনরাবৃত্তি করুন।

কোমরের ব্যথার জন্য

দুটি প্রধান প্রেশার পয়েন্ট আছে যা কোমরের ব্যথা কমাতে সাহায্য করতে পারে, বলছেন মোরো। প্রথমটি আপনার কোমরে:

উঠে দাঁড়ান এবং দুই হাত দিয়ে আপনার কোমর হালকাভাবে নিন যাতে আপনার বৃদ্ধাঙ্গুলি আপনার পিঠের চারপাশে মোড়ানো হয়।

আপনার বৃদ্ধাঙ্গুলির জায়গায়, পাঁচ সেকেন্ডের জন্য দৃঢ় চাপ ব্যবহার করে একটি বৃত্তাকার গতি প্রয়োগ করুন।

তিনবার পুনরাবৃত্তি করুন।

মোরো বলেছেন যে, আপনি আপনার calf muscle এর মাঝামাঝি একটি পয়েন্টে চাপ দিন কোমরের 

ব্যথা কমানোর জন্য

একই বৃত্তাকার গতি এবং চাপ ব্যবহার করে, পাঁচ সেকেন্ড ধরে রাখুন।

তারপর ছেড়ে দিন এবং আরো দুইবার এটা পুনরাবৃত্তি করুন।

সাইনাসের চাপ এবং ব্যথা দূর করার প্রথম বিষয়টি আপনার ভ্রুর ঠিক মাঝখানে, বলছেন মোরো। তিনি আপনার ইনডেক্স ফিঙ্গার বা বৃদ্ধাঙ্গুলি ব্যবহার করে এখানে ৫ সেকেন্ডের জন্য একটি বৃত্তাকার গতি ব্যবহার করে চাপ প্রয়োগ করার পরামর্শ দেন।

 দ্বিতীয় বিষয়টি আপনার মন্দিরে

আগের মত একই বৃত্তাকার গতি ব্যবহার করুন।তৃতীয় বিকল্প হল আপনার মন্দির (temple) থেকে নাকের উভয় পাশে আপনার আঙ্গুল দিয়ে একটি বৃত্তাকার গতি ব্যবহার করে, এখানে পাঁচ সেকেন্ডের জন্য চাপ প্রয়োগ করুন।

মোরো প্রতিটি প্রেশার পয়েন্টের জন্য এমন প্রেশার কৌশল অনুসরণ করার সুপারিশ করেন যে, প্রেশার দৃঢ় থাকবে কিন্তু বেদনাদায়ক নয়।

আকুপ্রেশারের চূড়ান্ত টিপস

এই অভ্যাসগুলি প্রতিদিন বেশ কয়েকবার করা যেতে পারে, কিন্তু মোরো বলেছেন যে যদি কোন বিন্দু স্পর্শে ব্যথা হয় তাহলে আপনার শরীরকে বিরতি দেওয়া উচিত। তিনি হালকা চাপ দিয়ে শুরু এবং ধীরে ধীরে আরো দৃঢ় স্পর্শে যাওয়ার পরামর্শ দেন।

উপরে তালিকাভুক্ত দের মত বেদনার অনুভূতি প্রায়ই উত্তেজনা এবং মানসিক চাপ দ্বারা সৃষ্ট হয়। এই পদ্ধতিগুলির সবচেয়ে প্রভাব বিস্তারের জন্য আপনার জীবনে স্ট্রেস শিথিল করা এবং কমানো জরুরী। আপনি যদি শিথিল এবং একই সাথে সেল্ফ-ম্যাসেজ কঠিন মনে করেন, তাহলে আপনি সবসময় বন্ধু বা পরিবারের সদস্যের কাছ থেকে সাহায্য চাইতে পারেন।

Leave a Comment