ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট ২০২৩

গত শনিবার ‘ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট ২০২৩ আয়োজন করা হয়েছিল কীভাবে এবং কখন আপনি যোগব্যায়াম থেকে প্রকৃত উপকার পেতে পারেন তা দেখানোর জন্য। দেশের প্রায় ১৯ টি যোগ প্রশিক্ষণ ইনস্টিটিউট সাধারণ মানুষের মধ্যে যোগ প্রশিক্ষকদের কার্যক্রম তুলে ধরতে এতে অংশগ্রহণ করেছিল।

 

রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের মিলনায়তনে আন্তর্জাতিক অলাভজনক সংস্থা ‘সেলফ হিলিং হাব’ এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন বাংলাদেশ যোগ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন, দীপ্ত টেলিভিশনের সিইও ফুয়াদ চৌধুরী, একুশে টেলিভিশনের সিইও পীযূষ ব্যানার্জি, অভিনেত্রী জয়শ্রী কর ও সাধক অরূপ রাহী সহ আরও অনেকে।

ফুয়াদ চৌধুরী বলেন, যোগব্যায়াম এবংহিলিং ড্যান্স এর জন্য বিদেশে ৯০ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে এখনও অনেক প্রাণশক্তি রয়েছে। তিনি আরও বলেন, যোগব্যায়াম মনে প্রশান্তি আনে। স্কুল-পড়ুয়া শিশুদের জন্য নিয়মিত ১০ থেকে ২০ মিনিট যোগব্যায়াম অনুশীলন করা বাধ্যতামূলক হওয়া উচিত। তিনি রাজনীতিবিদদের যোগব্যায়াম করার পরামর্শও দিয়েছেন।

যোগব্যায়াম আর শরীর গঠনের মধ্যে পার্থক্য তুলে ধরতে গিয়ে পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, চিত্ত প্রসন্ন না হলে, বুদ্ধিবৃত্তির জায়গা তীক্ষ্ণ না হলে দৈহিক কসরত করে কিছুই পাওয়া যায় না। তিনি আরও বলেন, সুস্থ থাকতে হলে মস্তিষ্ক ও মনের মধ্যে সংযোগ থাকা দরকার। নিজের সাথে নিজের যোগাযোগ বাড়ান। যোগব্যায়াম করলে তার চারপাশের দূষণ থেকে দূরে থাকা যায়। বুড়ো বয়সে নাচানাচি করা গেলে নিঃসন্দেহে ভালো থাকা যায়।

সেলফ হিলিং হাবে যোগচর্চা নিয়ে উৎসব
ঢাকা ইয়োগা অ্যান্ড ওয়েলনেস ফেস্ট ২০২৩

‘হু ফাউন্ডেশন’-এর যোগাচার্য মুহাম্মদ কামরান, তার সুফি যোগের শৈলী ঢাকার বিভিন্ন অঞ্চলে সাধারণ মানুষের কাছে নিয়ে আসেন এবং প্রাকৃতিক চিকিৎসার মাধ্যমে চিকিৎসা প্রদানের অভিজ্ঞতা তুলে ধরেন। ভারতীয় যোগী সদগুরুর ইশা ফাউন্ডেশনের একজন প্রশিক্ষিত প্রশিক্ষক রুমা চৌধুরী সূর্যনমস্কর, বডি ম্যাসেজ এবং এক্সোসিজম সহ বিভিন্ন ধরনের যোগের তত্ত্ব নিয়ে আলোচনা করেছেন। পশ দ্য সিক্রেট অব বিউটি অ্যান্ড হেলথ-এর প্রতিষ্ঠাতা শারমিন ফারুকী এবং তার ১০ বছর বয়সী কন্যা রোজ এই বিশ্বাস স্থাপন করতে বিভিন্ন যোগব্যায়াম পোজ দেখান যে যোগব্যায়াম যুবক এবং বৃদ্ধ সবার জন্য ফলপ্রসূ হতে পারে।

চল্লিশের পরপরই আমাদের দেশের মেয়েরা নিজেদের গুটিয়ে ফেলেন। যারা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছেন, তাদের জন্য ‘ইয়োগা উইথ নাইলা’র নায়লা বাশা বলেছেন: ‘আমার বয়স প্রায় পঞ্চাশ বছর। যোগব্যায়াম এবং একটি সুষম খাদ্য আমার ফিটনেস এবং সুস্থতার পিছনে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে।

যোগব্যায়াম প্রশিক্ষক ফারিয়া আতহার খান তার সংগঠন ‘ইয়োগামাইন্ড বাই ফারিয়া‘ সম্পর্কে বলেছেন যে তিনি তার নিজের শারীরিক ও মানসিক বিকাশের জন্য শুরু করেছিলেন, কিন্তু তারপরে তিনি বিষয়টি নিয়ে গবেষণা এবং অধ্যয়ন করতে চেয়েছিলেন। তিনি ভারতের বেঙ্গালুরুতে স্বামী বিবেকানন্দ যোগ গবেষণা ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিয়েছেন। সেখান থেকে তিনি যোগ থেরাপিতে মাস্টার্স সম্পন্ন করেন।

ফারিয়া খান বলেন, কৈশোর থেকে ষাটের দশক পর্যন্ত অনেকেই নানা কারণে বিষণ্নতায় ভোগেন। যোগব্যায়াম শুধুমাত্র শারীরিক নয় মানসিক চাপ থেকে মুক্তি দেয় এবং মন ও মেজাজকে সতেজ করে। আজকাল, অনেক দম্পতি সন্তান সহ তাদের যোগব্যায়াম ইনস্টিটিউটে আসে তাদের ব্যস্ত জীবনকে ধীর করতে এবং শান্ত করতে।

এছাড়াও, ‘দ্য ফিট অ্যান্ড ফান ইয়োগা অ্যান্ড ওয়েলনেস’-এর প্রতিষ্ঠাতা আয়েশা মুন্নি প্রায় ২২ বছর ধরে যোগব্যায়াম এবং সুস্থ জীবনধারার প্রশিক্ষণ দিয়ে আসছেন। ঢাকার বেশ কয়েকটি ক্লাবে প্রশিক্ষক হিসেবে যোগদানের পাশাপাশি তিনি বেশ কয়েকটি ম্যারাথনে দৌড়বিদ হিসেবেও অংশগ্রহণ করেন এবং অন্যদের সুস্থ থাকতে অনুপ্রাণিত করেন।

অনুষ্ঠানে আনন্দ যোগ ও ওয়েলনেস ইনস্টিটিউট, আর্ট অফ লিভিং, জয়া নন্দী যোগ ও ওয়েলনেস, কসমিক যোগ, ফিট এবং গ্লো যোগ, প্রাকৃতিক নিরাময় কেন্দ্র, ত্রিনয়ন যোগ যোগ, প্রশান্তি যোগ, মাইন্ড বডি মেডিসিন যোগ, আধুনিক যোগ, গার্লস পাওয়ার, সিলভার মেথড এছাড়াও এ সময় সংগঠনের প্রতিষ্ঠাতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে সব অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়। আয়োজক আহসান রাশিদ সবার উদ্দেশ্যে বলেন, সেল্ফ হিলিং হাব বাংলাদেশের একমাত্র অনলাইন ইয়োগা লার্নিং প্ল্যাটফর্ম। সুস্থভাবে বেঁচে থাকতেই আমাদের এই কার্যক্রম।

Leave a Comment