অফিসের কাজ করেও চাঙ্গা থাকতে চান?

সারাদিন আপনার শরীর কেমন বোধ করবে তা নির্ভর করে আপনি কীভাবে আপনার সকাল শুরু করেন তার উপর। বাসা থেকে অফিস – সারাদিনে হাজার হাজার কাজ থাকে। কাজের মান এবং গতি বজায় রাখাও গুরুত্বপূর্ণ। কিন্তু কাজটা ততটা সহজ নয়। শরীরকে সবল ও শান্ত রাখতে সকালে কী করবেন?

ধ্যান
সকালের ধ্যান অনুশীলন শরীরের জন্য খুবই উপকারী। তবে তার জন্য বিছানা ছাড়া সকাল গুরুত্বপূর্ণ। মেডিটেশন সারা দিন ফোকাস উন্নত করে। মাথা ও মন শান্ত হয়।

স্বাস্থ্যকর খাবার
পুষ্টিবিদদের মতে, সুস্থ থাকতে হলে সকালের নাস্তা করা খুবই জরুরি। ভারী নাস্তা করলে ক্ষতি নেই। তবে এমন কিছু খাবার না খাওয়াই ভালো যেগুলো খালি পেটে খেলে সমস্যা হতে পারে। জলখাবারে প্রোটিন ও চর্বির ভারসাম্য বজায় রাখা জরুরি।

সকালে জেগে উঠো
সকালে ঘুম থেকে উঠার চেয়ে স্বাস্থ্যকর আর কিছু নেই। তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে অনেক শারীরিক সমস্যার ঝুঁকিও কমে। বরং দেরি করে ঘুম থেকে ওঠার কিছু অসুবিধা রয়েছে। সকালের ব্যায়াম থেকে শুরু করে ডায়েট সবকিছুই খুব সাবধানে এবং সময় নিয়ে করা যায়।

যোগ দিয়ে দিন শুরু করুন
অনেকেই সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করেন। এটা শরীরের জন্য ভালো। গ্যাস-অম্বল হওয়ার আশঙ্কাও কমে। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি সকালে ঘুম থেকে উঠে কিছু যোগব্যায়াম করেন। যোগব্যায়াম রক্ত সঞ্চালন উন্নত করে। পেশী নমনীয়তা বজায় রাখে। ওজন নিয়ন্ত্রণে থাকে।

সারাদিনের কাজের তালিকা তৈরি করুন
সকালে ঘুম থেকে উঠেই ঠিক করুন সারাদিন কি করবেন। শুধু এগুলি ঠিক করবেন না, সেগুলি এক জায়গায় লিখুন৷ কোন সময়ে কি করতে হবে তা লিখুন। কখন জিমে যাবেন, কখন কাজে যাবেন এবং কখন অন্যান্য কাজ করবেন তা লিখে রাখুন। এতে সময় বাঁচবে, কাজও হবে সুসংগঠিত।

Leave a Comment