আজ ১০ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। মনের যত্ন নিন।

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে—মানসিক স্বাস্থ্য একটি সর্বজনীন মানবাধিকার।

সংস্থার মতে, বিশ্বব্যাপী প্রতি বছর ৭০০,০০০ মানুষ আত্মহত্যা করে। তবে আত্মহত্যার চেষ্টাকারীর সংখ্যা তার চেয়েও বেশি।

বিশ্বজুড়ে মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রতি বছর ১০ অক্টোবর দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

মানসিক স্বাস্থ্য মানবতার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা আমাদের পরিপূর্ণ জীবনযাপন করতে এবং সমাজে সম্পূর্ণ অবদান রাখতে দেয়। তবুও বিশ্বব্যাপী প্রতি আটজনের একজন মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে জীবনযাপন করে। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে এক বার্তায় এমন মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছেন, মানসিক স্বাস্থ্য সমস্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নারী ও তরুণরা। মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত চারজনের মধ্যে তিনজন পর্যাপ্ত চিকিৎসা বা সেবা পান না। আবার অনেকে অসম্মান ও বৈষম্যের সম্মুখীন হয়। মানসিক স্বাস্থ্য একটি বিশেষ অধিকার নয়, তবে একটি মৌলিক মানবাধিকার এবং অবশ্যই সর্বজনীন স্বাস্থ্যসেবা কভারেজের অংশ হতে হবে। সমস্ত সরকারকে অবশ্যই পরিষেবা প্রদান করতে হবে যা জনগণের পুনরুদ্ধারকে সমর্থন করে এবং তাদের অধিকারকে সমুন্নত রাখে। এর মধ্যে রয়েছে সম্প্রদায়-ভিত্তিক সমর্থন জোরদার করা এবং বৃহত্তর স্বাস্থ্য ও সামাজিক পরিষেবাগুলিতে মনোসামাজিক সমর্থন অন্তর্ভুক্ত করা।

একই সাথে, আমাদের অবশ্যই বৈষম্য মোকাবেলা করতে হবে এবং সেই বাধাগুলি ভেঙে ফেলতে হবে যা মানুষকে সাহায্য চাইতে বাধা দেয়, জাতিসংঘের মহাসচিব যোগ করেছেন। আমাদের অবশ্যই দারিদ্র্য, অসমতা, সহিংসতা, বৈষম্যের মতো মনস্তাত্ত্বিক সমস্যার মূল কারণগুলিকে সমাধান করতে হবে। আরও সহানুভূতিশীল এবং স্থিতিস্থাপক সমাজ গড়ে তুলতে হবে। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে এবং প্রতিদিন, আসুন আমরা একটি সার্বজনীন মানবাধিকার হিসাবে মানসিক স্বাস্থ্যকে পুনরায় নিশ্চিত করি এবং প্রচার করি। একসাথে আমরা একটি সুস্থ পৃথিবী গড়ে তুলি যেখানে সবাই উন্নতি করতে পারে।

Leave a Comment