ইয়োগা দেবে পুরুষের বন্ধ্যাত্ব থেকে মুক্তি

বর্তমান জীবনধারায় কোন নির্দিষ্ট ঠিকানা নেই। এখন দেখা যাচ্ছে কিছু কিছু ক্ষেত্রে এই লাইফস্টাইল এবং ডায়েট সবকিছুই বদলে যায়। এ অবস্থায় একটু সতর্ক হতে পারলে অনেক সমস্যার সমাধান হতে পারে। যেমন বন্ধ্যাত্ব নিজেই কাটিয়ে ওঠা

উর্বরতার জন্য যোগব্যায়াম উর্বরতা বৃদ্ধিতে খুব কার্যকর হতে পারে। এই বিষয়টি মেনে চললেই সমস্যার সমাধান হতে পারে।

যোগব্যায়াম যে উর্বরতা বাড়াতে পারে তা নতুন নয়। কারণ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এই বিষয়ে, ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের গবেষণায় বলা হয়েছে যে যোগব্যায়াম পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই খুব কার্যকর হতে পারে। তাই এই বিষয়টি মাথায় রাখতে হবে।

গবেষণায় দেখা গেছে যে আপনি যদি উর্বরতা বাড়াতে চান তবে আপনাকে চাপ এবং অন্যান্য কারণগুলি কমাতে হবে। এ ছাড়া শরীরে হরমোনের ভারসাম্য ঠিক রাখতে হবে। তাহলে মানুষের উর্বরতা বাড়তে পারে।

এবার জেনে নেওয়া যাক কোন যোগব্যায়াম পুরুষের উর্বরতা বাড়ায় (Yoga to Increase Fertility)

১. সূর্যনমস্কার উর্বরতা বাড়ায়
যুগ যুগ ধরে মানুষ এই যোগব্যায়াম করে আসছে। এই যোগব্যায়াম শরীরের জন্য খুবই ভালো। এখন দেখা যাচ্ছে শরীরে রক্ত চলাচল ঠিকমতো হয়। এমনকি মহিলাদের মাসিক চক্র সঠিকভাবে অগ্রসর হয়। তাই এই বিষয়টি মাথায় রাখা খুবই জরুরি।

২. হস্তপদাসনও উর্বরতা বাড়াতে পারে
হস্তপদাসন ব্যায়াম উর্বরতা বৃদ্ধিতে খুবই কার্যকরী হতে পারে। এই ব্যায়ামটি পেট থেকে শুরু করে পিছনের পেশীগুলিকে প্রসারিত করে। এছাড়া এই ব্যায়াম মানসিক চাপ কমাতে পারে। সুতরাং, এটা মনে রেখো।

৩. হাঁটু গেড়ে বসে থাকা
এই অনুশীলন সবার জন্য সহজ নয়। তবে এই যোগব্যায়াম নিয়মিত করলে প্রজনন ক্ষমতা বাড়বে। এই ব্যায়াম হ্যামস্ট্রিং প্রসারিত. এই ব্যায়ামটি এমনকি পেটের পেশীগুলির সঞ্চালন বাড়াতে দেখানো হয়েছে।

৪. সেতুবন্ধ্যাসন করলে উর্বরতাও বৃদ্ধি পায়
এবার বিভিন্ন গবেষণায় দেখা গেছে নিয়মিত এই ব্যায়াম করলে নারী ও পুরুষের উর্বরতা বৃদ্ধি পায়। এই সমস্ত ক্ষেত্রে, মানুষ সুস্থ থাকতে পারে। তাই এই ব্যায়াম নিয়মিত করা উচিত। তবেই সমস্যার সমাধান সম্ভব। অন্যথায়, সমস্যা দেখা দিতে পারে।

Leave a Comment