বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশনের তত্বাবধানে, ইয়োগা প্রশিক্ষন কার্যক্রম

যোগব্যায়াম শুধু শারীরিক ব্যায়াম নয়, শারীরিক ও মানসিক সমস্যা দূর করারও একটি মাধ্যম। অনেকেই দীর্ঘমেয়াদি সমস্যা নিয়ে আসেন। কুশল রায় বলেন, “ইয়োগা ফ্যাটি লিভার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ঘুমের সমস্যা, মাথাব্যথা, শরীরের বিভিন্ন ধরনের ব্যথা, অস্থিরতা, দুশ্চিন্তা সহ অনেক সমস্যার সহজ সমাধান দিতে পারে।” ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক নিপা চৌধুরী বলেন, “বাংলাদেশের প্রতিটি অঞ্চলে মানুষের যোগব্যায়াম করা উচিত।” সাথে যোগাযোগ করতে চাই। যোগব্যায়াম শুধু ব্যায়াম নয়। বরং এটি একটি জীবনধারা। তাই যোগব্যায়াম শুধু শারীরিক নয় মানসিক সমস্যা সমাধানেও খুবই সহায়ক। আমরা সবাই যোগব্যায়াম অনুশীলন করে একসাথে ভাল থাকতে চাই।

ভারতীয় দূতাবাসের উদ্যোগে ঢাকার ধানমন্ডি ও গুলশানে এই কোর্সগুলো পরিচালিত হয়। যে কেউ জাতীয় পরিচয়পত্র এবং যোগব্যায়ামে আগ্রহ সহ একটি অনলাইন ফর্ম পূরণ করে ভর্তি হতে পারে। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার রাজধানী ছাড়াও চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় বিশ্ব যোগ দিবসসহ বিভিন্ন বিশেষ দিবসে যোগ-কেন্দ্রিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

তবে করোনা পরিস্থিতি বিবেচনায় বর্তমানে সব কোর্স বন্ধ রয়েছে। তবে সংগঠনটির ফেসবুক পেজ ও ওয়েবসাইটে নিয়মিত চলছে নানা অনুষ্ঠান। ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে, তারা ১৩ জুন থেকে ওয়েবিনার এবং ভ্লগিং সহ বিভিন্ন অনলাইন ইভেন্ট করেছে।

Leave a Comment