চক্রাসন এর উপকারিতা, নিয়ম, যোগাসন ব্যায়াম

চক্র কি?

উর্দভা ধনুর্সানা নামেও পরিচিত, চক্রাসন একটি জনপ্রিয় যোগ আন্দোলন যা মেরুদন্ডের নমনীয়তা বাড়ানোর জন্য অনেকের দ্বারা অনুশীলন করা হয়। ‘হুইল পোজ’ বা বেশিরভাগ লোকেরা এটিকে বলতে পছন্দ করে, এটি অষ্টাঙ্গ যোগের একটি অংশ যা একটি যোগ ভঙ্গি যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে, স্ট্রেস বুস্টার হিসাবে কাজ করে, চর্বি পোড়ায় এবং কার্ডিও ওয়ার্কআউট হিসাবে দ্বিগুণ করে।

চক্রাসন বা উর্ধ্ব ধনুর্সন অষ্টাঙ্গ যোগের অধীনে আসে যা শরীর ও মনের স্বাস্থ্যের উন্নতির জন্য একটি ব্যাপকভাবে অনুশীলন করা ফর্ম। আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে শক্তিশালী করার পাশাপাশি, চক্রাসনকে আপনার শরীরের সাতটি চক্রকে সারিবদ্ধ করার জন্য বলা হয়: মুলধারা (মূল চক্র), মণিপুরা (নাভি চক্র), অনাহত (হৃদয় চক্র), বিশুদ্ধ (গলা চক্র), আজনা (চক্রের গোড়ায় অবস্থিত। মেরুদণ্ড)। . তৃতীয় চক্র) এবং সহস্রার (মুকুট চক্র)।

প্রাচীন সংস্কৃতি বলে যে এই চক্রগুলিকে সারিবদ্ধ করা শক্তির একটি সুস্থ প্রবাহের সমান যা শরীর এবং মনের স্বাস্থ্যকে প্রশস্ত করে। এই আসনটি একটি খিলানে আপনার পিঠকে খিলান করা এবং মেঝে স্পর্শ করে আপনার হাতের তালু দিয়ে আপনার পিঠ বাঁকানো জড়িত। চক্রাসন নমনীয়তা বাড়াতে এবং পেশী শক্তি বাড়াতে পরিচিত। এটি আপনার শরীরের শক্তিকে উদ্দীপিত না করে মেরুদণ্ড, কব্জি, আন্তঃকোস্টাল পেশী, কোয়াডস এবং হিপ ফ্লেক্সারকে লক্ষ্য করে।

কিভাবে চক্রাসন করবেন

১. মেঝেতে আপনার পিঠে সমতল শুয়ে থাকুন। আপনি আপনার হাঁটু বাঁকতে পারেন যাতে আপনার পায়ের তলগুলি মেঝেতে থাকে এবং আপনার নিতম্বের কাছাকাছি থাকে। নিশ্চিত করুন যে আপনার পা নিতম্বের প্রস্থ আলাদা।
আপনার হাতগুলি আপনার কাঁধের পিছনে রাখতে হবে, আপনার আঙ্গুলগুলি খুলতে এবং আপনার কাঁধের দিকে নির্দেশ করতে ভুলবেন না।

২. একবার আপনি এই অবস্থানে আরামদায়ক হলে, আপনার ওজন ভারসাম্যহীন করুন। তারপরে, আপনার পা এবং তালু একসাথে টিপুন এবং আপনার পুরো শরীরকে মাদুর থেকে তুলে নিন। আপনার মাথাটি আলতো করে ঝুলতে দিন। আপনার ঘাড় অন্তর্ভুক্ত করা উচিত.
নিশ্চিত করুন যে আপনি মসৃণভাবে শ্বাস নিচ্ছেন। ধীরে ধীরে, গভীর শ্বাস নিন।

এক মিনিটের জন্য পোজটি ধরে রাখুন, বা যতক্ষণ আপনি আরামদায়ক হন। তারপরে, আপনার বাঁকানো বাহু এবং পা ছেড়ে দিন এবং ধীরে ধীরে আপনার পিঠকে মাটিতে নামিয়ে দিন। আপনি স্বাভাবিক ক্রিয়াকলাপ পুনরায় শুরু করার আগে কয়েক মিনিটের জন্য বিছানায় শুয়ে থাকুন।

চক্রাসনের উপকারিতা

  • চক্রাসন ভঙ্গি আপনার পিছনের পেশী এবং অ্যাড্রিনাল টোনকে শক্তিশালী করতে পারে
  • এটি আপনার কিডনি এবং আপনার শরীরের সামনের অংশকে সম্পূর্ণভাবে প্রসারিত করতে সাহায্য করে, যা সম্পূর্ণ অন্তর্মুখীদের জন্য গুরুত্বপূর্ণ কারণ তাদের হৃদয় একটি উন্মুক্ত হৃদয় চক্রে কাজ করতে পারে।
  • এই ভঙ্গিটি আপনার পেটের অঙ্গগুলির উপর কিছুটা চাপ দেয় কারণ এটি আপনার উপরের পেটের পেশীগুলিতে একটি দুর্দান্ত প্রসারিত করে এবং এইভাবে দক্ষতা উন্নত করে।
  • এটি আপনাকে আপনার পায়ের পেশী শক্তিশালী করতে সাহায্য করে
  • যারা কম্পিউটার বা ডেস্কের সামনে বসে অনেক সময় ব্যয় করেন তাদের জন্য এই যোগব্যায়াম ভঙ্গিটি খুবই উপকারী
  • এটি সামগ্রিক পিঠের পেশী শক্তিশালীকরণ এবং টোনিংয়ে সহায়তা করে
  • এই যোগব্যায়াম আপনার অগ্ন্যাশয়, কিডনি এবং লিভারকে শক্তিশালী করে
  • এই আসনটি আপনার পা এবং বাহুর সমগ্র পেশীকে শক্তিশালী করে
  • এটি আপনার মেরুদণ্ডের স্থিতিস্থাপকতা বাড়ায়
  • চক্রাসন আপনার হৃদয়ের জন্য ভাল
  • এটি আপনার মেরুদণ্ডের কলামকে শক্তিশালী করার পাশাপাশি এর অক্সিজেন গ্রহণ বাড়ায় এই যোগব্যায়াম আপনার স্নায়ুতন্ত্র, গ্রন্থি এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • শ্বাসযন্ত্রের ব্যাধি প্রতিরোধ করে এবং পিঠ, পাঁজর, কাঁধ এবং জয়েন্টগুলিতে শক্ত হওয়া থেকে মুক্তি দেয়
  • যারা শ্বাসযন্ত্রের বা হজমজনিত অসুস্থতায় ভুগছেন তাদের জন্য যোগব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়
    এই আসনটি হাঁপানি, স্থূলতা, ডায়াবেটিস এবং কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সত্যিই সহায়ক
  • এটি আপনার হরমোন নিঃসরণে একটি বিশাল ইতিবাচক প্রভাব ফেলে

চক্রাসনের সতর্কতা
চক্রাসন আপনার শরীরের প্রায় প্রতিটি পেশীকে লক্ষ্য করে এবং অনুশীলন না করলে এটি একটি ভারী শুল্ক ব্যায়াম হতে পারে। আপনি যদি নিয়মিত যোগব্যায়াম না করেন তবে এখানে কয়েকটি পয়েন্টার মনে রাখতে হবে।

১. উচ্চ রক্তচাপ থাকলে এই আসনটি এড়িয়ে চলুন।

২. আপনি যদি কব্জির সমস্যা যেমন টেন্ডোনাইটিস বা কাঁধের সমস্যায় ভোগেন তবে আমরা এটি এড়িয়ে যাওয়ার পরামর্শ দিই কারণ এটি আপনার কব্জিতে অনেক চাপ দেয়।

৩. আপনি যদি ভাঙ্গা হাড়, ছেঁড়া লিগামেন্ট, স্লিপড ডিস্ক, ঘাড়ের আঘাত, বা কোনও শারীরিক অসুস্থতা থেকে সেরে উঠছেন তবে এই যোগব্যায়াম পোজ সাহায্য করতে পারে।

Leave a Comment