ত্রিকোণাসন হল একটি সাইড বেন্ড যা শরীরকে পুনরুজ্জীবিত করে এবং আপনার শারীরিক ও মানসিক সুস্থতার জন্য ভাল। এটি একটি প্রসারিত যোগব্যায়াম অবস্থান যা মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায় এবং ভারসাম্য উন্নত করে। ত্রিকোনাসনের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যার মধ্যে রয়েছে স্ট্যামিনা বৃদ্ধি, রক্ত সঞ্চালন বৃদ্ধি এবং আরও অনেক কিছু।

গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি

ত্রিকোনাসন রক্ত সঞ্চালন উন্নত করে, যা আপনার হৃদয়ের জন্য ভাল
এই আসনটি আপনার অভ্যন্তরীণ অঙ্গগুলিকে রক্ষা করার সময় বিপাককে উন্নত করে
এটি আপনার বিপাকীয় হার বাড়ায় এবং আপনার মানসিক সুস্থতা বাড়ায়

ত্রিকোণাসন অর্থ

ত্রিকোণাসন, ত্রিভুজ ভঙ্গি নামেও পরিচিত, যোগব্যায়ামে ব্যবহৃত একটি মৌলিক ভঙ্গি। এটি নিতম্ব, কাঁধ এবং কুঁচকি প্রসারিত করে এবং বিকাশ করে। এছাড়াও, ত্রিকোনাসন হ্যামস্ট্রিং এবং কুঁচকিকে শক্তিশালী এবং লম্বা করার জন্য দরকারী। “ত্রিভুজ”-এর সংস্কৃত শব্দ হল “ত্রিকোনা”, আর “ভঙ্গি” শব্দটি হল “আসন”। মৌলিক ভঙ্গিটির এমন নামকরণ করা হয়েছে কারণ আপনি যখন আপনার নীচের বাহু মাটিতে রাখেন এবং আপনার পা সমর্থন করেন তখন আপনার শরীর একটি ত্রিভুজ গঠন করে।
ত্রিকোণাসন ধাপ বা কৌশলের বিভিন্ন বৈচিত্র রয়েছে। বিদ্ধ ত্রিকোণাসন, পরিবর্ত ত্রিকোণাসন, এবং উত্তরিতা ত্রিকোণাসন সাধারণত এর তিন প্রকার।

ত্রিকোণাসন এর উপকারিতা

১. স্থিতিশীলতা বাড়ায়
ত্রিকোণাসন একটি প্রসারিত অবস্থান যা মেরুদণ্ডের উপর জোর দেয়। আপনার পিঠ শক্তিশালী হয়, এবং আপনার মেরুদণ্ডের গতির পরিসর উন্নত হয়। এই ত্রিভুজ পোজ যোগব্যায়াম ভঙ্গি আপনার পায়ের পেশী টোন করার সময় আপনার ভঙ্গি উন্নত করে। যোগব্যায়াম ভঙ্গি যেমন ত্রিকোনাসন অভ্যন্তরীণ অঙ্গগুলি ম্যাসেজ করার সময় বাহু, কাঁধ এবং মূল পেশীগুলিকে শক্তিশালী, প্রসারিত এবং সুর করতে পারে। ত্রিকোণাসন আপনার মূলকে শক্তিশালী করে আপনার শারীরিক স্বাস্থ্যের উপকার করে।

অতিরিক্ত পড়া: কুন্ডলিনী যোগের উপকারিতা

২. মেরুদণ্ডকে প্রসারিত করে এবং লম্বা করে
ত্রিকোনাসন আপনার উপরের এবং নীচের উভয় শরীরের পেশী প্রসারিত করে নমনীয়তা বাড়ায়। ত্রিভুজ ভঙ্গি, শরীরের উভয় পাশে একযোগে বাঁকিয়ে সঞ্চালিত, মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায় এবং উল্লেখযোগ্যভাবে পিঠের ব্যথা কমায়। আপনি প্রতিদিন এটি অনুশীলন করে একটি কোমর ব্যথা মুক্ত জীবনযাপন করতে পারেন।

৩. নিতম্ব এবং কাঁধ খোলে
ত্রিকোনাসন কাঁধ এবং নিতম্বের ফ্লেক্সারগুলিকে মুক্তি দেয়, গতিশীলতা উন্নত করে এবং আঘাতের সম্ভাবনা হ্রাস করে। এই অবস্থান থেকে ডান এবং বাম পোঁদ সমানভাবে উপকৃত হওয়ার জন্য, এটি উভয় দিকে করুন। মেরুদণ্ড ত্রিভুজ পোজ যোগ থেকেও উপকৃত হতে পারে। সঠিকভাবে সঞ্চালিত হলে, এটি কাঁধকে সঠিকভাবে সারিবদ্ধ করে এবং তাদের আদর্শ আকৃতি দেয়।

৪. আপনার অভ্যন্তরীণ অঙ্গ উদ্দীপিত
ত্রিকোনাসন উপরের এবং কেন্দ্রীয় শরীরের উপকার করে, যা পাচনতন্ত্রকে উদ্দীপিত করতে পারে এবং বিপাক বাড়াতে পারে। পরবর্তিতে বাঁকানো পায়ের পেশীগুলি পরিবত্র ত্রিকোণাসন দিয়ে শিথিল হয়। পেলভিক ফ্লোর পেশীগুলি আরও কার্যকরভাবে কাজ করার কারণে পেঁচানো প্রজনন কার্যকে উন্নত করে।

এই ত্রিভুজ ভঙ্গি যোগব্যায়াম অবস্থানে মাসিকের লক্ষণগুলি সহজ করার পাশাপাশি স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ধারাবাহিকভাবে করা হলে, ত্রিকোণাসন আপনার পিরিয়ড ক্র্যাম্প উপশম করতে উপকারী। এটি শিরা এবং সারা শরীর জুড়ে রক্ত ​​প্রবাহকে উদ্দীপিত করে এবং পরিবহন করে, ব্লকেজ বা স্ট্রোকের সম্ভাবনা হ্রাস করে।

৬. মানসিক চাপ কমায়
নীচের পিঠ, যেখানে কিছু লোক তাদের উত্তেজনা বহন করে, ত্রিভুজ ভঙ্গি দ্বারা লক্ষ্যবস্তু করা যেতে পারে। এটি উদ্বেগ হ্রাস করে, এবং একটি আরও স্থিতিশীল মানসিক অবস্থা এই ভঙ্গির ফলে সেই উত্তেজনা থেকে মুক্তি পেতে সহায়তা করে। প্রতিদিন আসন অনুশীলন করা অভ্যন্তরীণ চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে যা তৈরি হয়েছে। আপনার হরমোনগুলি শিথিল হয়, এবং সুখী হরমোনগুলি উত্পাদিত হয়, যা আপনাকে ভাল বোধ করে এবং হাসি দেয়।

ত্রিকোণাসন করার পদক্ষেপ

এটি অষ্টাঙ্গ যোগ ভঙ্গির অধীনে আসে যার মধ্যে আটটি শরীরের অংশ রয়েছে। এটি তাদের নমনীয়তা বাড়ানোর জন্য নতুনদের দ্বারা অনুশীলন করা হয়। এখানে ত্রিকোণাসন ভঙ্গি করার পদক্ষেপগুলি রয়েছে:

সোজা হয়ে দাঁড়ান এবং আপনার পায়ের মধ্যে একটি আরামদায়ক দূরত্ব সেট করুন
আপনার বাম পা সামান্য ভিতরের দিকে ঘুরিয়ে নিন এবং আপনার ডান পা ৯০ ডিগ্রিতে রাখুন
নিশ্চিত করুন যে উভয় পা শক্তভাবে মাটিতে রয়েছে এবং আপনার শরীরের ওজন তাদের মধ্যে সমানভাবে বিতরণ করা হয়েছে
একটি গভীর শ্বাস নিন, এবং আপনার কোমর সোজা রেখে আপনার দেহটি পোঁদের ডানদিকে বাঁকুন। একই সময়ে, আপনার ডান হাতটি মেঝেতে নামানোর সময় আপনার বাম হাতটি বাতাসে উঠতে দিন। সর্বদা আপনার বাহু সোজা রাখুন
যদি কোমরে বাঁকানো ছাড়া এটি করা সম্ভব হয়, তাহলে আপনার ডান হাতটি আপনার হাঁটু, গোড়ালি বা আপনার ডান পায়ের বাইরের দিকে মাটিতে রাখুন। আপনার কাঁধ সারিবদ্ধ করুন এবং আপনার বাম হাতটি মাথার উপরে প্রসারিত করুন। আপনার মাথা নিরপেক্ষ রাখুন বা আপনার বাম হাতের তালুতে আপনার দৃষ্টিকে হালকাভাবে ফোকাস করার সময় এটি বাম দিকে কাত করুন

নিশ্চিত করুন যে আপনার শরীর সামনের দিকে বা পিছনের দিকে ঝুঁকছে না, শুধুমাত্র পাশের দিকে। আপনার বুক এবং শ্রোণী অবশ্যই উন্মুক্ত করা উচিত

স্থিতিশীলতা বজায় রাখার সময় প্রসারিত করুন। যোগব্যায়াম শ্বাস-প্রশ্বাসের কৌশলগুলি চালিয়ে যান যাতে দীর্ঘ শ্বাস নেওয়া জড়িত থাকে। প্রতিটি শ্বাস ছাড়ার সাথে আপনার শরীরের শিথিলতার মাত্রা বাড়ান

উপরে আসুন, আপনার বাহুগুলি আপনার পাশে আনুন এবং শ্বাস নেওয়ার সাথে সাথে আপনার পা সোজা করুন
অন্য দিকে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

উস্ট্রাসনের স্বাস্থ্য উপকারিতা

ত্রিকোণাসন বিভিন্নতা এবং পরিবর্তন
আপনি যদি কিছু পরিবর্তন করতে চান তবে ত্রিভুজ পোজ যোগে কিছু সমন্বয় করতে পারেন, যেমন:

১. বর্ধিত ত্রিকোণাসন (উত্তিথা ত্রিকোণাসন)
এই অবস্থানে ত্রিকোণাসন হিসাবে প্রায় অভিন্ন প্রস্তুতি এবং সঞ্চালন জড়িত, শ্রোণী সম্প্রসারণের অবস্থান বৃহত্তর এবং হাত বসানো সামান্য ভিন্ন। উদাহরণস্বরূপ, আপনার বাম হাত দিয়ে আপনার বাম পায়ের কাছে পৌঁছানোর সময় শিন বা গোড়ালিতে থামার পরিবর্তে, আপনার বুড়ো আঙুলটি ধরুন বা আপনার পায়ের পাশের মাটিতে আপনার নীচের হাতটি সমতল রাখুন।

২. আবর্তি ত্রিকোণাসন (পরিবর্ত ত্রিকোণাসন)
এটি নিয়মিত বা বর্ধিত ত্রিকোণাসন হিসাবে একই ভঙ্গিতে শুরু করে এবং আপনার বাহুগুলিকে মেঝেতে সমান্তরাল প্রসারিত করে সঞ্চালিত হয়। আপনার বাম বা ডান হাঁটু না নামিয়ে, আপনার সামনের পা আপনার দিকে ঘোরান, আপনার বুক প্রশস্ত রাখুন। আপনার নিতম্বের উপর দৃঢ়ভাবে আপনার মুক্ত হাত দিয়ে, আপনি হয় আপনার ডান হাতটি আপনার বাম গোড়ালির দিকে বা আপনার বাম হাতটি আপনার ডান গোড়ালির দিকে প্রসারিত করবেন, আপনি কোন দিক থেকে শুরু করছেন তার উপর নির্ভর করে। তারপরে, আপনার ধড়কে আপনি যে পায়ে ধরে আছেন তার পাশে ঘোরান এবং ধীরে ধীরে আপনার নিতম্ব ঘোরান যতক্ষণ না আপনি সহজেই উপরের দিকে তাকান। এটি করার জন্য, আপনার গোড়ালি হুক না হওয়া পর্যন্ত আপনার সামনের হিলের উপর বাঁকুন।

ত্রিকোনাসন উপকারিতা অগণিত, তবে এর কয়েকটি দ্বন্দ্ব রয়েছে যা বিবেচনা করা দরকার। আপনার পিঠে, ঘাড়ে, পায়ে বা গোড়ালিতে আঘাত লাগলে এটি করা এড়িয়ে চলুন। আপনার মাইগ্রেন বা ডায়রিয়া হলে এটি করা এড়িয়ে চলুন।

উচ্চ রক্তচাপযুক্ত ব্যক্তিরা ত্রিভুজ পোজ যোগব্যায়াম করতে পারেন তবে এই জাতীয় পরিস্থিতি থেকে দূরে থাকার জন্য একজন সাধারণ অনুশীলনকারীর পরামর্শ নিন। যে মহিলারা গর্ভবতী তাদের পোজ করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত। বাজাজ ফিনসার্ভ হেলথের উপর অনলাইনে ডাক্তারের পরামর্শ পাওয়া সেরা ডাক্তার। তারা আপনাকে সান্তা যোগব্যায়াম ভঙ্গির তাৎপর্য বুঝতে সাহায্য করতে পারে বা আপনার দৈনন্দিন রুটিনে ত্রিভুজ ভঙ্গিটি কীভাবে অন্তর্ভুক্ত করতে হয় তা দেখাতে পারে। যখন এটি আপনার জন্য আরামদায়ক, যোগ অনুশীলন করুন, এবং একটি ভাল ভবিষ্যত উপভোগ করুন!

Leave a Comment