অনেক উপকার পাচ্ছেন নিয়মিত ব্যায়ামে

ব্যায়ামের উপকারিতা প্রায় সবাই জানেন। তবে নিয়মিত ব্যায়ামও গুরুত্বপূর্ণ। কোনো দিন ব্যায়াম করেছেন, কোনো দিন ছেড়ে দিয়েছেন, এমন অনিয়ম যেন না হয়।

হঠাৎ করে ব্যায়াম বন্ধ করে দেওয়া ঠিক নয়। আপনি যদি কয়েক দিনের জন্য খুব কঠোর ব্যায়াম করেন এবং তারপর কয়েক দিনের জন্য ব্যায়ামটি পুরোপুরি এড়িয়ে যান তা করবেন না। পরিবর্তে সাধারণ ব্যায়াম করুন। নিয়মিত ব্যায়ামের অভ্যাস বজায় রাখুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য যারা ব্যায়াম করেন বা হাঁটাচলা করেন, তারা যদি হঠাৎ করে ব্যায়াম বন্ধ করে দেন, তাহলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ব্যাঘাত ঘটতে পারে।

যারা শরীর ফিট রাখার জন্য ব্যায়াম করেন, তারা ব্যায়াম করা বন্ধ করলে ব্যায়ামের উদ্দেশ্য ব্যাহত হবে। যারা ওজন কমানোর জন্য ব্যায়াম করেন, ব্যায়াম বন্ধ করলে হঠাৎ ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে; কারণ ব্যায়ামের মাধ্যমে নিয়মিত হারে ক্যালরি বার্ন করা আর সম্ভব নয়।

সুস্থ হার্টের জন্য নিয়মিত ব্যায়াম প্রয়োজন। নিয়মিত ব্যায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আমাদের দৈনন্দিন জীবনে ব্যায়ামের জন্য সময় বের করা কঠিন; সেটা ব্যস্ততার কারণেই হোক বা আলঝেইমারের কারণে। তাই একবার আপনি ব্যায়ামের অভ্যাস গড়ে তুললে, এটা মেনে চলাই ভালো। অভ্যাস ভেঙে গেলে নতুন অভ্যাস গঠন করা কঠিন। সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট মাঝারি ব্যায়াম করুন। আপনি যদি জোরালো ব্যায়াম করতে পারেন তবে সপ্তাহে ৭৫ মিনিট যথেষ্ট।

Leave a Comment