আপনি কি সঠিক সময়ে যোগাসন করেন?

এমন নয় যে আপনি দিনের যে কোনও অবসর সময়ে যোগ অনুশীলন করেন, বা আপনার পছন্দ মতো একই আসনগুলি পুনরাবৃত্তি করতে থাকেন, তাহলে আপনার শরীরে যোগের প্রভাব লক্ষ্য করা যাবে না। তাই আগে জেনে নিন যোগব্যায়াম করার সঠিক সময় কখন!

নিয়মিত যোগব্যায়াম শরীর ও মন উভয়ের জন্যই ভালো। একটি নিয়মিত যোগব্যায়াম অনুশীলন আপনাকে একটি সুস্থ এবং শক্তিশালী শারীরিক এবং মানসিক সক্ষমতা তৈরি করবে। কিন্তু যোগ ব্যায়াম সঠিক নিয়ম অনুযায়ী এবং সঠিক সময়ে করা উচিত। অন্যথায় এটি আপনার শরীরের উপর কোন প্রভাব ফেলবে না।

এমন নয় যে আপনি দিনের যে কোনো অবসর সময়ে যোগব্যায়াম করেন বা আপনার প্রিয় আসনের পুনরাবৃত্তি করেন, তবে যোগের প্রভাব আপনার শরীরে লক্ষ্য করা যায় না। তাই আগে জেনে নিন যোগব্যায়াম করার সঠিক সময় কখন!

যোগ ব্যায়াম যে কোনো সময়, সকাল বা সন্ধ্যায় করা যেতে পারে। কিন্তু সে সময় পেট ভরে না। আপনি কিছু খাওয়ার আধা ঘন্টা পরে যোগব্যায়াম শুরু করতে পারেন। অন্যথায়, খাবারের দুই থেকে চার ঘন্টা পরে যোগাসন পড়ুন এবং করুন। কিন্তু ভরা পেটে যোগাসনে যাবেন না। কিন্তু বিজ্ঞান ও আয়ুর্বেদ অনুযায়ী যোগাসনের সঠিক সময় হল সকাল। সূর্যোদয়ের আগে ভোরবেলা যোগাসন শরীরের জন্য সবচেয়ে ভালো।

সকালের শীতল ও সতেজ আবহাওয়ায় যোগব্যায়াম করা, শ্বাস-প্রশ্বাস সারাদিন শরীর ও মনকে সতেজ রাখবে। ফলে আপনার প্রতিদিনের কাজকর্মও হয়ে ওঠে মনযোগী। সকালে মন শান্ত থাকে এবং মস্তিষ্ক থাকে সতেজ। সকালের নাস্তার পর ঘুম থেকে উঠে মুখ ধুয়ে যোগাসন শুরু করুন, আপনার সারাদিন ভালো যাবে এবং আপনার শরীর সাড়া দেবে।

অন্যদিকে যোগাসন করার কিছু বিশেষ নিয়ম রয়েছে। আপনি যদি একজন প্রশিক্ষকের কাছ থেকে শিখেন তবে জিনিসগুলি আপনার জন্য সহজ হয়ে যাবে। তবে প্রাথমিক কিছু বিষয় আগে থেকে জেনে রাখলে আপনার জন্য উপকার হবে।

প্রথমত, টাইট ফিটিং পোশাকে যোগব্যায়াম করবেন না। ঢিলেঢালা ও আরামদায়ক পোশাকে যোগব্যায়াম করা উচিত। এবং অবশ্যই যোগব্যায়াম করুন একটি যোগ ম্যাটের উপর বসে। তার খালি পায়ে যোগব্যায়াম করুন। খাবারের সাথে যোগব্যায়াম করবেন না। অন্তত দুই থেকে চার ঘণ্টা পর যোগব্যায়াম শুরু করবেন না।

যোগব্যায়াম করার সময় শ্বাস-প্রশ্বাসে মনোযোগ দিন, তবেই ফল পাবেন। নিজেকে যোগব্যায়াম করতে বাধ্য করবেন না। তাহলে স্কোর বিপরীত হবে। ধীরে ধীরে যোগ ব্যায়াম করুন, অন্যথায় শরীরের বিভিন্ন অংশে ব্যথা হতে পারে। অনেকে মনে করেন যোগব্যায়ামের জন্য একটি চর্বিহীন এবং চর্বিহীন শরীরের প্রয়োজন। মোটেই নয় যোগ ব্যায়াম ওজনের উপর নির্ভর করে না। তাই আপনি আপনার ইচ্ছামত যোগব্যায়াম করতে পারেন।

Leave a Comment