যে উপায়ে আপনিও বাড়িয়ে নিতে পারেন মস্তিষ্কের শক্তি

অনুশীলনে মস্তিষ্কের আকার বাড়ান

এটা খুব সত্য। অনুশীলন শরীরের আকারের পাশাপাশি শরীরের পেশীও বাড়ায়। অনুশীলন মস্তিষ্কের সিন্যাপের সংখ্যা বাড়ায়। ফলস্বরূপ, মস্তিষ্কে নতুন কোষ তৈরি করা হয়। এবং কার্ডিওভাসকুলার অনুশীলন মস্তিষ্কে আরও অক্সিজেন এবং গ্লুকোজ সরবরাহ করে। এবং যদি আপনি প্রকাশ্যে অনুশীলন করেন তবে অতিরিক্তটি ভিটামিন ডি

টিপস: শরীরের অনুশীলন ছাড়াও, শরীরে যান, একটি নতুন ধরণের কাজ শুরু করুন। বা একটি নতুন ধারণা উপর কাজ।
উদাহরণস্বরূপ, যদি আপনার শখ বাগান করা হয় তবে বাগানের সাথে আরও কিছু বন্ধু নিন। আপনি যদি পায়ে হাঁটতে চান তবে আপনার সাথে সঙ্গীর সন্ধান করুন। শুধু সাবধান থাকুন যাতে আপনি পুরো জিনিসটি উপভোগ করতে পারেন। এটি মস্তিষ্কে অনুশীলনের সুবিধাগুলি বাড়ায়।

হাঁটাচলায় বাড়ে স্মৃতিশক্তি

এটি অনেক গবেষণায় প্রমাণিত। অভিনেতারাও তাই করেন। আপনি যদি কোনও শব্দ বা বাক্য মুখস্থ করার চেষ্টা করেন তবে আপনি এটি দীর্ঘ সময়ের জন্য মনে রাখবেন।
টিপস: তারপরে একটি বক্তৃতা বা উপস্থাপনা মুখস্থ করার চেষ্টা করুন। বা একটু বেরিয়ে আসুন।

মস্তিষ্কের শক্তির জন্য সঠিক খাবার চয়ন করুন

আপনার খাদ্য চিনি এবং শক্তি 20% আপনার মস্তিষ্কে যায়। মস্তিষ্কের ফাংশন পুরোপুরি তার গ্লুকোজ স্তরের উপর নির্ভর করে।
আপনার যদি শরীরে গ্লুকোজ স্তর থাকে তবে আপনারও সমস্যা হতে পারে। ডোপামাইন রাসায়নিকগুলি আপনার মস্তিষ্কের ‘পুরষ্কার অঞ্চল’ তে আপনার মস্তিষ্কের ‘পুরষ্কার অঞ্চল’ পর্যন্ত ছড়িয়ে পড়ে। ফলস্বরূপ আপনি আপনার মনে খুশি বোধ করেন।
তবে মস্তিষ্ককে শক্তিশালী করার পাশাপাশি আপনার পেটের দিকে নজর দেওয়া দরকার। একশত ট্রিলিয়ন মানবদেহ মানবদেহের পরিপক্কতায় বাস করে। তারা আপনার মস্তিষ্কের সাথে সংযোগ বজায় রাখে। মস্তিষ্কের জন্য এই অণুজীবগুলির ভারসাম্য বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। আসলে, পেট প্রায়শই ‘দ্বিতীয় মস্তিষ্ক’ হিসাবে আবৃত থাকে। যখন পেট বিভিন্ন স্বাস্থ্যকর খাবারে প্রবেশ করে, তখন এর সুবিধাগুলি এই অণুজীবগুলির মাধ্যমে মস্তিষ্কে পৌঁছে যায়।

টিপস: মস্তিষ্কের কোষগুলি চর্বিযুক্ত অর্থাত্ স্নেহ দ্বারা তৈরি। সুতরাং খাবার থেকে তেল ফ্যাটকে বিদায় না বলা ভাল। বাদাম, তেলের বীজ, মাছ ইত্যাদি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভাল। এবং খাওয়ার সময় একা না খাওয়া ভাল। সবার সাথে বসে এটি মস্তিষ্ককে মস্তিষ্কে নিয়ে আসে।

অবসর সন্ধান করুন

নিম্ন স্তরের সংবেদনশীল চাপ আসলে স্বাস্থ্যের জন্য ভাল। পরিস্থিতি বিপদ বা জরুরি প্রয়োজনের সময় দ্রুত পরিস্থিতি মোকাবেলার ক্ষমতা রাখে। কর্টিসল হরমোন দ্বারা শক্তিশালী এবং শরীর বৃদ্ধি করা হয় এবং মনোযোগের ঘনত্ব বৃদ্ধি পায়। যাইহোক, দীর্ঘ সময়ের জন্য স্ট্রেস এবং উদ্বেগ মস্তিষ্কের জন্য খুব খারাপ। সুতরাং, অবসর নেওয়ার সময় এটি খুঁজে পাওয়া খুব গুরুত্বপূর্ণ। আপনার মস্তিষ্কে অবসর নিয়ে এবং নিজের কাছে স্যুইচ করে আপনি আপনাকে আপনার মস্তিষ্কের একটি ভিন্ন অংশ অনুশীলনের সুযোগ দিচ্ছেন। তারপরে যদি কেউ দেখেন যে আপনি দিনের দিন বসে আছেন আপনি বলতে পারেন যে আপনি মস্তিষ্কের একটি অংশ অনুশীলন করছেন।

টিপস: আপনার যদি শিথিল করতে অসুবিধা হয় তবে আপনি একটি মাইন্ডফ্লাওয়ার অনুশীলন যুক্ত করতে বা থাকার সহায়তা পেতে পারেন। তারা আপনার শরীরের স্ট্রেস হরমোন হ্রাস করতে সহায়তা করবে।

নতুন কিছু করুন

মস্তিষ্কের শক্তি বাড়ানোর অন্যতম উপায় হ’ল মস্তিষ্ককে নতুন কিছু করার জন্য চ্যালেঞ্জ করা।
চিত্রকর্ম বা বিদেশী ভাষা শেখানোর মাধ্যমে এটি করা সম্ভব।

টিপস: নিজের বা বন্ধুদের সাথে অনলাইন গেম খেলুন। এটি কেবল নিজেকেই চ্যালেঞ্জ করে না, এটি অন্যদের সাথে সোশ্যাল মিডিয়া বাড়িয়ে তুলবে।

Leave a Comment