স্মৃতি বাড়াবে, মস্তিষ্কের এই অদ্ভুত ব্যায়াম গুলো

মস্তিষ্ককে সজাগ রাখা

আপনি যদি মস্তিষ্ককে নতুন অভিজ্ঞতা দেন, শারীরিক অনুভূতি- শ্রবণ, দেখা, স্বাদ, গন্ধ, স্পর্শকাতর- এগুলি সংবেদনশীল অনুভূতির সাথে জড়িত এবং মস্তিষ্কের বিভিন্ন অংশের মধ্যে আরও সংযোগ তৈরি করে। স্নায়ু কোষগুলি মস্তিষ্কের পুষ্টি উত্পাদন করে যা নাটকীয়ভাবে মেমরি বাড়াতে এবং আশেপাশের কোষগুলিকে শক্তিশালী করতে এবং বার্ধক্যজনিত প্রভাবগুলিকে আরও প্রতিরোধী করে তুলতে সহায়তা করে।

বাম হাত দিয়ে দাঁত ব্রাশ করা

আমরা বেশিরভাগ লোকেরা ডান হাত দিয়ে আমাদের প্রায় সমস্ত কাজ করি। এটি কারণ আমাদের মস্তিষ্কের সঠিক অংশটি আরও সংবেদনশীল। গবেষণা অনুসারে, মস্তিষ্কের অন্য দিকের ব্যবহার কর্টেক্সের বিভিন্ন অংশের দ্রুত এবং উল্লেখযোগ্য প্রসার ঘটায়। সুতরাং আপনি যদি ডান -হ্যান্ডড হন তবে বাম হাত দিয়ে একটি টুথপেস্ট লাগান এবং আপনার বাম হাত দিয়ে দাঁত ব্রাশ করুন। এবং যদি বাম -স্বত থাকে তবে ডান হাত দিয়ে কাজটি করুন।

চোখ বন্ধ করে গোসল করা

আমাদের হাতগুলি দেহের বিভিন্ন ভঙ্গিমা পর্যবেক্ষণ করতে পারে যা আমাদের চোখ মস্তিষ্ককে সেই তথ্য দেখতে এবং সরবরাহ করতে পারে না। মস্তিষ্কে নতুন অভিজ্ঞতা সরবরাহ করতে আপনার চোখ বন্ধ করে স্নান করুন। যাইহোক, চোখ খোলা থাকলে জলের তাপমাত্রা ঠিক করুন।

সকালের কার্যক্রমে পরিবর্তন আনা

আমরা নিয়মিত এবং বারবার যে কাজগুলি করি, মস্তিষ্ক সেই কাজগুলি পরিচালনা করে বা মস্তিষ্কের অনুশীলনকে আরও বেশি। আপনি তাকে নতুন কিছু না দেওয়া পর্যন্ত আপনার মস্তিষ্ক কোনও নতুন কাজের কথা ভাববে না। তাই খুব সকালে কাজ করতে কিছু পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ, প্রাতঃরাশের পরে, আপনি আপনার পোষা প্রাণী সম্পর্কে কিছুটা হাঁটতে পারেন বা টেলিভিশনে কোনও প্রোগ্রাম দেখতে পারেন।

পরিচিত জিনিসগুলো উল্টে রাখুন

আমরা যখন কোনও কিছুর দিকে সঠিকভাবে দেখি, তখন আমাদের মস্তিষ্কের অংশটি কম সাড়া দেয়, যেমন মস্তিষ্কের বাম অংশের মতো আমাদের দৃষ্টি আকর্ষণ করতে অন্য কোথাও। তবে আমরা যখন বিপরীত দিকে কিছু দেখি, তখন আমাদের মস্তিষ্কের ডান অংশটি জিনিসটিতে বৃদ্ধি পায় এবং এটি তার আকার, রঙ বিশ্লেষণ করতে শুরু করে। সুতরাং আপনি যদি আপনার মস্তিষ্ককে একটি নতুন অভিজ্ঞতা দিতে চান তবে পরিবারের ছবিগুলি রাখুন, টেবিল এবং ক্যালেন্ডারে দেখুন।

খাবার টেবিলের চেয়ার পরিবর্তন করা

প্রায় প্রতিটি পরিবারে, প্রত্যেকের পৃথক চেয়ার রয়েছে যা খাওয়া হয়। এটা থাকার স্বাভাবিক। তবে নতুন অভিজ্ঞতাটি আপনার মস্তিষ্কের পক্ষে ভাল, তাই নিজেকে ঘুরিয়ে বা পরিবর্তন করে আপনার বাড়ির ডাইনিং টেবিলের চেয়ারগুলি ঘুরিয়ে দিন।

Leave a Comment