নিয়মিত করাতে পারেন শিশুর শরীর এবং মন ভাল রাখতে

বড় হওয়ার সময় দৌড়াদৌড়ি করা হোক বা লুকোচুরি খেলা হোক, বাচ্চাদের সুস্থ থাকার জন্য শারীরিক ব্যায়ামের প্রয়োজন। কিন্তু সেই সুযোগ না থাকলে যোগের ওপর নির্ভর করতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাই শিশুরা মাঝে মাঝে অসুস্থ হয়ে পড়ে। বিশেষ করে এই বর্ষায় শিশুদের জ্বর, সর্দি, কাশি, পেটব্যথা হয়। ঘন ঘন অসুস্থ হলে তারা শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ে। পড়াশোনা থেকে খেলাধুলা, প্রায় সব কিছুতেই ক্লান্ত হয়ে পড়েন তিনি। অভিভাবকরা তাদের বাচ্চাদের ফিট রাখতে কম চেষ্টা করেন না। স্বাস্থ্যকর খাবার খান এবং শিশুর যত্নের জন্য কিছু নিয়ম মেনে চলুন।

কিন্তু সেই রুটিনে শারীরিক ব্যায়াম রাখা জরুরি। স্কুলের পাশাপাশি পড়াশোনা, নাচ, চিত্রাঙ্কন, সাঁতারের প্রশিক্ষণও রয়েছে। ফলে শিশুরা খুব কমই আলাদাভাবে খেলাধুলার সুযোগ পায়। দৌড়ানো হোক বা লুকোচুরি খেলা হোক, বড় হওয়ার জন্য শারীরিক ব্যায়ামের প্রয়োজন। কিন্তু সেই সুযোগ না থাকলে যোগের ওপর নির্ভর করতে হবে। এটি কেবল স্বাস্থ্যের উন্নতি করবে না, শিশুদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি করবে। শিশুরা কী যোগব্যায়াম করতে পারে?

বালাসন
শিশুরা শান্ত অবস্থায় এই যোগাসন করতে পারে। এটি করার জন্য, প্রথমে হাঁটু বাঁকুন এবং গোড়ালির উপর বসুন। শরীর এমনভাবে বাঁকাতে হবে যেন বুক উরুর ওপরে থাকে। মাথা থাকবে মেঝেতে। হাত সামনের দিকে ছড়িয়ে দিতে হবে।

সুখাসন
প্রথমে মাথা সোজা করে পা সামনের দিকে ছড়িয়ে দিতে হবে। এবার হাঁটু বাঁকিয়ে বাম পা ডান হাঁটুর নিচে রাখুন। ডান পা বাম হাঁটুর নিচে রাখতে হবে। এবার হাতের তালু দুই হাঁটুর উপরে রাখতে হবে। মাথা, ঘাড় এবং মেরুদণ্ড একটি সরল রেখায় থাকা উচিত। সোজা সামনে তাকান এবং স্বাভাবিকভাবে শ্বাস নিন।

শবাসন
সবচেয়ে সহজ আসনগুলির মধ্যে একটি। এই আসনটি করতে প্রথমে শুয়ে পড়ুন এবং পা ছড়িয়ে দিন। দুই হাত শরীরের পাশে থাকবে। উভয় হাতের তালু শিথিল করা উচিত। চোখ বন্ধ হয়ে যাবে। কিছুক্ষণ এভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এই আসনগুলো নিয়মিত করলে মন, মাথা ও শরীর শান্ত থাকবে। ফিটও ছোট হবে।

Leave a Comment