প্রতিদিন কতক্ষণ শরীরচর্চা করা প্রয়োজন?

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু প্রয়োজনের চেয়ে ভালো কিছুই নয়। এছাড়াও প্রয়োজনের চেয়ে বেশি ব্যায়াম করলে অনেক সমস্যা হতে পারে। কিন্তু কী পরিমাণ ব্যায়াম একজন মানুষের জন্য প্রয়োজনের চেয়ে বেশি তা আগে জানা উচিত।

ব্যায়াম শুধুমাত্র শরীরকে আকৃতিতে রাখে না কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মানসিক ক্লান্তিও দূর করে। অস্বীকার করার উপায় নেই যে ব্যায়াম স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

যোগব্যায়াম, নাচ, সাঁতার, জগিং এবং সাইকেল চালানো সহ আপনি বিভিন্ন ধরণের ব্যায়াম বেছে নিতে পারেন, যা আপনার মনকে ভাল প্রফুল্লতায় রাখবে এবং পেশীকে শক্তিশালী করতে সাহায্য করবে। নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই।

কিন্তু প্রয়োজনের চেয়ে বেশি হলে সমস্যা দেখা দিতে পারে।

ব্যায়াম কেন উপকারী?

গবেষকরা বলছেন, ব্যায়াম শরীরের পাশাপাশি মনের জন্যও ভালো। আপনি যখন আপনার শরীরকে ব্যায়ামের দিকে নিয়ে যান, তখন শরীর থেকে সেরোটোনিনের মতো হরমোন নিঃসৃত হয় যা মনকে ভালো মেজাজে রাখে। ব্যায়াম করলে মেটাবলিজম বাড়ে এবং হার্টও সুস্থ থাকে।

এতে করে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকে এবং শরীরে রোগের ঝুঁকি কমে যায়। ব্যায়াম একটি বিকল্প নয়, বিশেষ করে যারা হাড়ের পেশী শক্তিশালী করতে চান তাদের জন্য।

দিনে কত ব্যায়াম করা উচিত?

প্রথমেই মনে রাখতে হবে যে প্রত্যেকের শরীরের গঠন আলাদা। যেমন, শারীরিক ব্যায়ামও আলাদা হবে। আপনি যদি ব্যায়াম করতে অভ্যস্ত না কেউ হন তবে ধীরে ধীরে শুরু করুন।

গবেষকরা বলছেন প্রতি সপ্তাহে ১৫০ থেকে ৩০০ মিনিট মাঝারি ব্যায়াম বা ৭৫ থেকে ১৫০ মিনিট উচ্চ-তীব্র ব্যায়াম। পেশী মজবুত করার জন্য সপ্তাহে অন্তত দুই দিন ব্যায়াম করাও খুব কঠিন।
অতিরিক্ত ব্যায়াম প্রয়োজন যখন:

আপনি হয়তো মনে করতে পারেন যে জিমে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো আপনার জন্য ভালো, কিন্তু ব্যায়ামের ধরন ব্যক্তিভেদে ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, ক্রীড়াবিদদের প্রতিদিন জিমে কয়েক ঘন্টা ব্যয় করতে হয় কারণ এটি তাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আমার জন্য তোমার এত সময় নেই। খাওয়ার ব্যাধিযুক্ত ব্যক্তিদের জন্য এই ব্যাখ্যাটি ভিন্ন হতে পারে।

তবে অতিরিক্ত ব্যায়াম করলে শরীরে কিছু উপসর্গ দেখা দেবে।
> হৃদস্পন্দন বেড়ে যাওয়া
> ক্ষুধা কমে যাওয়া
> পায়ে অস্থিরতা
> ডিহাইড্রেশন
> অনিদ্রা বা ঘুমের অভাব
> খিটখিটে মেজাজ
> হাড় দুর্বল হয়ে যাওয়া
> তীব্র ক্লান্তি

অনেক ক্ষেত্রে, প্রয়োজনের চেয়ে বেশি ব্যায়াম করলে ক্ষুধা বেড়ে যায় এবং অতিরিক্ত খাওয়া হয় এবং কখনও কখনও হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়।
সুতরাং, আপনি নিজেই দেখুন, কোন পরিমাণ ব্যায়াম আপনার শরীরের জন্য ভাল কারণ খুব বেশি কিছু ভাল নয়।

Leave a Comment