যোগব্যায়াম শিশুদের বয়স থেকে কত বছর? সব ধরনের ব্যায়াম কি তাদের জন্য কাজ করবে? পরামর্শ দিচ্ছেন যোগ বিশেষজ্ঞ নবকুমার কোল

শুধু শিশুরাই নয়, প্রত্যেক মানুষেরই খুব বেশি যোগব্যায়াম করা উচিত। আমরা যোগে এসেছি এবং যোগে যাব। মাতৃগর্ভে আমরা পবনমুক্তাসনে বা গর্ভাসনে থাকি, এবং যখন আমরা এই পৃথিবী ত্যাগ করি তখন আমরা শবাসনে যাই। এর মধ্যে আমরা যোগব্যায়ামের কথা ভুলে যাই। যোগব্যায়াম আমাদের অঙ্গপ্রত্যঙ্গ, অভ্যন্তরীণ অঙ্গকে সুস্থ রাখতে সাহায্য করে। এই সময়টা যদি যোগাসনে কাটাতে পারি, তাহলে অনেক দুশ্চিন্তা কমে যাবে।

কোন বয়সে শিশুরা যোগব্যায়াম শুরু করতে পারে? সাধারণত, শিশুরা ৫ বছর বয়স থেকে যোগ অনুশীলন শুরু করতে পারে। কিন্তু যারা শারীরিকভাবে সুস্থ এবং মস্তিষ্কের পরিপক্কতা আছে অর্থাৎ একেবারে সুস্থ শিশু তাদের ৪ বছর বয়সে শুরু করা যেতে পারে।

অনেক সময় বাচ্চাদের পরিপক্কতা কম থাকে। সেক্ষেত্রে আমরা ১ বছর পর শুরু করতে বলি। কিছু শিশুর মস্তিষ্কের বিকাশ ধীর, কম বোঝার। ৫ বছর বয়স থেকে শুরু করা ভাল।

বাচ্চারা কি যোগব্যায়াম করতে পারে? পদ্মাসন, বজ্রাসন, উত্থিত পদ্মাসন, পবনমুক্তাসন, ভুজঙ্গাসন—মূলত এই আসনগুলি যা মৌলিক যোগ অনুশীলন শুরু করে। তারপর ধীরে ধীরে আমরাও শালবাসন করব। একটু বড় হলে শশাঙ্গাসন ও উষ্ট্রাসন করা যেতে পারে যদি এই আসনগুলোকে সঠিকভাবে আঁকড়ে ধরা যায়।

কোন আসন কোন রোগ নিরাময় হয়? পদ্মাসন: পদ্মাসনে প্রথমে যেকোনো পা তুলে সোজা হয়ে বসুন। আগেকার দিনে ঋষিরা যেভাবে বসে ধ্যান করতেন তাকে আমরা পদ্মাসনে বসা বলি। যোগ অনুশীলন শুরু করার আগে প্রথমে পদ্মাসন করা যেতে পারে। অন্যথায়, এই আসনের একেবারে শেষে ধ্যান করা যেতে পারে। একাগ্রতা বাড়াতে এই আসনটি দারুণ কাজ করে। শিশুদের যদি কিছুক্ষণ পদ্মাসনে বসে ধ্যান করানো যায় তাহলে স্মৃতিশক্তি বাড়বে।

উত্থিত পদ্মাসন: পদ্মাসন করার পর আমরা উত্তরী পদ্মাসন করতে পারি। পেটের পেশী শক্তিশালী হয়। হজম শক্তি বৃদ্ধি পায়। উত্তী পদ্মাসন পেটের সমস্ত রোগ সারাতে সাহায্য করে। এটি বাহু এবং কাঁধের পেশীগুলিকে টোন করতেও সহায়তা করে। দেখা যায় অনেকের কাঁধ উঁচু। এই আসনের ফলে এটি সমান করা সম্ভব।

Leave a Comment