নারীর স্বাস্থ্যে যোগব্যায়ামের উপকারিতা

প্রাচীনকাল থেকেই যোগ চর্চা হয়ে আসছে। কিন্তু সম্প্রতি যোগব্যায়াম সব বয়সের মানুষের মধ্যে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ, সুস্বাস্থ্য বজায় রাখতে এই অভ্যাস খুবই উপকারী। এছাড়া নারী স্বাস্থ্যে যোগব্যায়ামের বিশেষ ভূমিকা রয়েছে।

মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকার জন্য আপনি আপনার দৈনন্দিন রুটিনে যোগ অনুশীলন যোগ করতে পারেন।

১. পিরিয়ডের ব্যথা কমায়
নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করলে পিরিয়ডের সময় যে উপসর্গ দেখা দেয়, যেমন পিরিয়ডের সময় অতিরিক্ত ব্যথা, মেজাজের দ্রুত পরিবর্তন এবং দুর্বলতা বেড়ে যাওয়া কমাতে পারে। নিয়মিত যোগব্যায়াম করলে এসব সমস্যা কমে যায়।

২. গর্ভাবস্থা মহিলাদের জন্য নিরাপদ
যোগ অনুশীলন গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ।

এই সময়ে যোগব্যায়াম করা যেমন আপনাকে দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে সাহায্য করবে, তেমনি এই অভ্যাসটি আপনাকে স্বাভাবিকভাবে জন্ম দিতেও সাহায্য করবে।

৩. পেশী শক্তি বৃদ্ধি
মহিলাদের স্বাস্থ্যের জন্য যোগব্যায়ামের অন্যতম সুবিধা হল এটি পেশী শক্তি বৃদ্ধি করে। মহিলাদের পেশী তুলনামূলকভাবে দুর্বল। যোগাসন অনুশীলন করার সময় আপনি আপনার শরীরের ওজন ব্যবহার করলে, এটি আপনার পুরো শরীরের শক্তি বাড়ায়।

উদাহরণস্বরূপ, সূর্য নমস্কার আসনের মধ্যে, শরীরের বিভিন্ন অংশে পেশীগুলির সঞ্চালন ঘটে। এর সাথে, পরিমিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শক্তি এবং স্থিতিশীলতা বাড়াতে সাহায্য করে।

৪. পিঠের ব্যথা কমায়
নিয়মিত যোগব্যায়াম করলে ব্যথার সমস্যা কম হয়। নিয়মিত যোগব্যায়াম অনুশীলন যেমন আপনার গতিশীলতার উন্নতি ঘটাবে, তেমনি এটি পিঠের ব্যথাও কমিয়ে দেবে। এছাড়াও, নিয়মিত যোগব্যায়াম মেরুদণ্ডকে বাঁকানো থেকে বাধা দেয়, যার ফলে দীর্ঘস্থায়ী ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

৫. উদ্বেগ নিয়ন্ত্রণে সাহায্য করে
নিয়মিত যোগব্যায়ামের অন্যতম সুবিধা হল এটি মনকে শান্ত করে, পেশীর টান থেকে মুক্তি দেয় এবং শিথিলতা প্রদান করে। শ্বাস-প্রশ্বাসের উপর মনোযোগ দিয়ে এই ব্যায়ামগুলি অনুশীলন করা আত্ম-নিয়ন্ত্রণ বাড়ায়, উদ্বেগ মোকাবেলা করা সহজ করে তোলে।

৬. ভারসাম্য বাড়ায়
যোগ ব্যায়াম শরীরের নমনীয়তা এবং ভারসাম্য বৃদ্ধির জন্য উপযুক্ত। ধীরগতির এবং নিয়ন্ত্রিত যোগব্যায়াম অনুশীলন রক্ত সঞ্চালন বাড়ায় এবং সময়ের সাথে সাথে শরীরের ভারসাম্য বজায় রাখে।

Leave a Comment