ডায়াবেটিস কি ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায় 

ডায়াবেটিস এখন একটি পরিচিত রোগ। ইনসুলিন একটি হরমোন যা চিনিযুক্ত খাবারের ভাঙ্গনের জন্য প্রয়োজনীয় যা আমাদের শক্তি সরবরাহ করে। এটি অগ্ন্যাশয় গ্রন্থি দ্বারা তৈরি করা হয়। ডায়াবেটিস এমন একটি রোগ যা বিভিন্ন কারণে ইনসুলিনের উৎপাদন কমে গেলে বা সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেলে ঘটে। টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিসের প্রাথমিক কারণগুলি নিম্নরূপ:

অতিরিক্তি ওজন, উচ্চ রক্তচাপ, উন্নত ট্রাইগ্লিসারাইড, আসীন জীবনধারা, জেনেটিক্স ইত্যাদি। 

নিয়মিত যোগাভ্যাস একটি রোগাক্রান্ত বেক্তির ডায়াবেটিস  নিরাময় করতে সাহায্য করে। ইনসুলিন নিঃসরণও সামঞ্জস্যপূর্ণ হতে পারে। আপনি স্বাস্থ্যকর খাদ্যের পাশাপাশি, ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায় হল সঠিক যোগ অনুশীলন যা থেকে  আপনি নিঃসন্দেহে উপকৃত হবেন। 

ডায়াবেটিসের লক্ষণ গুলো 

  • ঝাপসা দৃষ্টি
  • ঘন মূত্রত্যাগ
  • ওজন কমতে থাকা
  • দ্রুত ক্ষত নিরাময়
  • ক্লান্তি
  • ক্ষুধা বৃদ্ধি
  • তৃষ্ণার্ত অনুভূতি
  • পায়ে বা হাতে অসাড়তা বা শিহরণ

ডায়াবেটিসের ঘরোয়া উপায়ে প্রতিকারে যোগব্যায়ামে

ধনুরাসন 

এই আসনটি করতে, আপনার পেটের ওপর শুয়ে পড়ুন। আপনার হাঁটু বাঁকিয়ে আপনার পা এবং নিতম্ব তুলে ধরুন। দুই হাত দিয়ে দুই পায়ের গোড়ালি ধরে রাখার চেষ্টা করুন। এই সময়ে, মুখ এবং বুক উঁচু করার চেষ্টা করতে হবে। উপরের দিকে তাকান এবং যতটা সম্ভব আপনার বুক উঁচু করার চেষ্টা করুন।

শ্বাস নেওয়ার  চেষ্টা করুন মনোযোগ দিন। প্রায় ১৫-২০ সেকেন্ডের জন্য এই অবস্থানটি বজায় রাখুন। তারপর ছেড়ে দিন এই আসনটি কয়েকবার পুনরাবৃত্তি করুন।

মৎসাসন 

একটি সরু অবস্থানে শুয়ে পড়ুন এবং আপনার বাহুগুলি আপনার পাশ দিয়ে সোজা করুন এবং আপনার হাতের তালু মাটিতে স্পর্শ করুন। মনে রাখবেন আপনার পা ২টি একসাথে থাকা উচিত। উভয় পা কোমর পর্যন্ত আনতে হবে। আপনার নিতম্ব মাটিতে এবং আপনার হাত আপনার পাশে রাখুন। হাতের তালু মাটিতে রেখে বুক উঁচু করে ধরতে হবে। এই ক্ষেত্রে শ্বাস সম্পূর্ণ স্বাভাবিক হতে হবে।

এই আসনটি শরীরের পেশী প্রসারিত করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনার যদি পিরিয়ড হয় বা উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপ থাকে তবে এই আসনটি করা এড়িয়ে চলুন। প্রতিদিন এই আসনগুলি অনুশীলন করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। সুস্থ থাকার জন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে যোগের কোনো তুলনা হয় না। নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করে আপনার স্বাস্থ্য সুস্থ রাখুন।

কুর্মাসন

বজ্রাসনে বসুন। মুষ্টি তৈরি করুন এবং তাদের স্পর্শ করুন যাতে মুষ্টি এবং কনুই স্পর্শ করে। উভয় কনুই নাভির উপর রাখুন এবং ধীরে ধীরে সামনের দিকে ঝুঁকুন। আপনি মুখ উঁচু বা মুঠিতে রাখতে পারেন। ধীরে ধীরে আপনার শ্বাস নিয়ন্ত্রণ করুন। ৩০ সেকেন্ড করে ৫ থেকে ৬ বার করার চেষ্টা করুন। খালি পেটে এই ব্যায়াম করুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক। হজমে সাহায্য করে। খুশকি কমাতে সাহায্য করবে এই যোগব্যায়াম

অর্ধমৎসেন্দ্রাসন

দণ্ডাসনে পা সোজা করে বসুন। ডান পা এমনভাবে ভাঁজ করে রাখুন, যেন ডান পায়ের গোড়ালি নিতম্বের বাঁ পাশ স্পর্শ করে এবং ডান হাঁটু শরীরের মধ্য রেখা বরাবর থাকে। এবার বাঁ পায়ের পাতা ডান হাঁটুর সামনে বা ডান হাঁটুর বাইরের দিকে রাখুন। মনে রাখবেন, যে হাঁটু ওপরে উঠে থাকবে, সেই দিকের হাত পেছনে ঠেস দেবেন। যেহেতু বাঁ হাঁটু ওপরে, তাই বাঁ হাত যথাসম্ভব শরীরের কাছাকাছি রেখে ঠেস দিন। শ্বাস নিয়ে ডান হাত টান টান করে উঁচু করুন এবং শ্বাস ছাড়তে ছাড়তে বাঁ হাঁটুর বাইরের দিক থেকে নিয়ে ডান হাঁটু ধরার চেষ্টা করুন। দৃষ্টি শরীরের পেছন দিক বরাবর দেবেন। এভাবে একদিকে করার পর হাত-পা পরিবর্তন করে বিপরীত দিকেও করুন। ডানে-বাঁয়ে ৩০ সেকেন্ড করে মোট ৩-৫ সেট সম্পাদন করুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায় এই আসনটি। এ ছাড়াও  পেটের মেদ কমায় ও মেরুদণ্ডকে নমনীয় করে।

YouTube player

Leave a Comment