অ্যানাটমি এবং ফিজিওলজি চিকিৎসা ও নার্সিং শিক্ষার অন্যতম প্রধান এবং গুরুত্বপূর্ণ বিষয়। এই প্রয়োজনীয় বিষয়গুলির অধ্যয়ন ছাড়া, কোনও ডাক্তার, নার্স বা ডাক্তার স্বাস্থ্যসেবা খাতে অনুশীলন এবং কাজ করতে পারবেন না।

অ্যানাটমি মূলত শরীরের গঠন, গঠন এবং অংশগুলির মধ্যে সম্পর্ক অধ্যয়ন। অন্যদিকে, ফিজিওলজি চিকিৎসা বিজ্ঞানের একটি শাখা যা সামগ্রিকভাবে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের কার্যাবলীর অধ্যয়ন নিয়ে কাজ করে।

বিভিন্ন মেডিকেল স্কুল বিভিন্ন শারীরস্থান এবং শারীরবৃত্তীয় কোর্স পরিচালনা করে বা সাধারণভাবে A&P কোর্স হিসাবে পরিচিত যা শিক্ষার্থীদের মানবদেহের সাথে পরিচিত করতে এবং এটি আসলে কীভাবে কাজ করে।

এই অ্যানাটমি এবং ফিজিওলজি পাঠগুলি শিক্ষার্থীদের নিম্নলিখিত মৌলিক বিষয়গুলি বুঝতে সাহায্য করে:-

মানবদেহের কার্যাবলী

শরীরের অংশের গঠন

বিভিন্ন অঙ্গের অবস্থান

কোষ এবং টিস্যু স্থানীয়করণ

 

স্নায়ুতন্ত্র, শ্বাসতন্ত্র, পরিপাকতন্ত্র, প্রজনন সিস্টেম ইত্যাদির মতো শরীরের সিস্টেমের জ্ঞান।

বিভিন্ন হাড় এবং জয়েন্টগুলি বোঝা এবং আরও অনেক কিছু।

LPN-এর জন্য A&P কোর্সের প্রয়োজনীয়তার বিভিন্ন কারণ রয়েছে। উল্লেখযোগ্য কিছু নিম্নরূপ:-

সাধারণ জ্ঞান-

অ্যানাটমি এবং ফিজিওলজি মানবদেহ সম্পর্কে প্রাথমিক জ্ঞান প্রদান করে। এটি আমাদের শরীর কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রাথমিক ধারণাগুলি পরিষ্কার করতে সহায়তা করে।

তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান-

অ্যানাটমি এবং ফিজিওলজি কোর্সের সাহায্যে আপনি শুধুমাত্র তাত্ত্বিক ধারণাই নয়, মানবদেহের ব্যবহারিক কার্যকারিতাও শিখতে পারবেন। এটি শুধুমাত্র একটি তত্ত্ব ভিত্তিক বিজ্ঞান বিষয় নয়, একটি ব্যবহারিক বিষয়ও বটে।

জরুরী-

মানুষের শারীরস্থান জানা জরুরী পরিস্থিতিতেও সাহায্য করে। একজন তত্ত্বাবধায়ক ডাক্তার বা নার্সের অনুপস্থিতিতে, LPNs থেকে জরুরী রোগীদের যত্ন নেওয়ার আশা করা হয়। এই ধরনের পরিস্থিতি মোকাবেলা করার জন্য, একজন LPN এর শারীরস্থান এবং শারীরবৃত্তির ধারণাগুলির সাথে পরিচিত হওয়া উচিত যা শেষ পর্যন্ত খুব সহায়ক হতে পারে।

রোগীর স্বাস্থ্য পর্যবেক্ষণ-

অ্যানাটমি এবং ফিজিওলজি শেখানো রোগীদের স্বাস্থ্যের অবস্থা বুঝতে সাহায্য করে। এটি রোগীর স্বাস্থ্যের মূল্যায়ন, মূল্যায়ন, নির্ণয় এবং পর্যবেক্ষণে সহায়তা করে। এই বিষয়ে তত্ত্বগুলি মানবদেহের সাধারণ অবস্থা বুঝতে সাহায্য করে।

চিকিৎসা এবং ক্লিনিকাল দক্ষতা উন্নত করুন –

মানুষের শারীরস্থান সঠিকভাবে শেখা LPN-এর চিকিৎসা ও ক্লিনিকাল দক্ষতা এবং দক্ষতা উন্নত ও পরিমার্জিত করতে সাহায্য করে। যেহেতু এই বিষয়গুলি চিকিৎসা বিজ্ঞানের একটি অবিচ্ছেদ্য অংশ, তাই তারা LPN কে একজন দক্ষ নার্স হতে সাহায্য করে।

রোগের কারণ দ্রুত সনাক্তকরণ এবং বিশ্লেষণ –

যখন একজন LPN মানুষের শারীরস্থানের মৌলিক বিষয়গুলির সাথে পরিচিত হয়, তখন সে অবিলম্বে রোগীর কারণ এবং রোগের মূল কারণ চিনতে এবং বিশ্লেষণ করতে পারে। এই গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক দিকগুলি একজন LPN কে দ্রুত একজন রোগীর স্বাস্থ্যের অবস্থা মূল্যায়ন করতে এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

অতএব, এই উল্লেখযোগ্য কারণগুলির কারণে, এলপিএনগুলির নার্সিং শিক্ষায় শারীরস্থান এবং শারীরবৃত্তির গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয়।

সুতরাং, আপনি যদি আমার কাছাকাছি একটি অ্যানাটমি এবং ফিজিওলজি কোর্সে ভর্তি হওয়ার অপেক্ষায় থাকেন বা আমার কাছাকাছি অ্যানাটমি কোর্স খুঁজছেন, আপনি ভার্ভ কলেজে ভর্তির বিষয়ে বিবেচনা করতে পারেন। আমরা স্বীকৃত অ্যানাটমি এবং ফিজিওলজি কোর্স অফার করি যা আপনাকে মানব শারীরবৃত্তির দক্ষতা এবং জ্ঞান আয়ত্ত করতে সহায়তা করতে পারে।

ভার্ভ কলেজ শিকাগোর সাথে মহান নার্সিং অঙ্গনের একটি অংশ হয়ে উঠুন এবং একটি সফল LPN যাত্রা শুরু করুন।

Leave a Comment