হঠ যোগ হঠ যোগ নামক যোগ শাস্ত্রের একটি খুব পুরানো অংশ, এই যোগের মূল লক্ষ্য হল আপনার শরীরের বিভিন্ন শক্তি এবং জীবন প্রক্রিয়ার মধ্যে সাদৃশ্য তৈরি করা।

“ha / হ ” অর্থাত্‍ সূর্য বা সূর্য কেন্দ্রিক শক্তি ও “tha / ঠ ”  অর্থাত্‍ চন্দ্র বা চন্দ্র কেন্দ্রিক শক্তি, প্রধানত এই দুই শক্তির মধ্য সমন্নয় আনার পথ হল হঠ যোগ।

ভারতের অনেক জ্ঞানী ঋষি হঠ যোগ নামে একটি বিস্ময়কর প্রক্রিয়া প্রতিষ্ঠা করেছেন। যার মাধ্যমে আপনি এই দুটি শক্তির ভারসাম্য বজায় রাখতে পারেন এবং আপনার জীবনের অনুভূতি, বিচার এবং চিন্তাশক্তিকে চরম অবস্থায় নিয়ে যেতে পারেন।
হঠ যোগের ইতিহাস বা উৎস

হঠ যোগ একটি খুব বিতর্কিত বিষয়। কেউ পতঞ্জলি যোগশাস্ত্রে বলেন এবং কেউ কেউ এতে অন্য কিছু বলেন (হঠ যোগ প্রদীপিকা), হঠযোগ প্রদীপিকা, (অমৃতসিদ্ধি) অমৃতসিদ্ধি, (হঠ রত্নাবলী) হঠ রত্নাবলী তাদের মধ্যে অন্যতম।

যাইহোক, এই যোগসূত্রটি প্রতিষ্ঠার পিছনে অনেক ঋষি রয়েছেন, ঋষিদের অবদান সবচেয়ে বেশি তাদের মধ্যে আদিনাথ (মহাদেব বা ভগবান শিব) এর পরে মহর্ষি পতঞ্জলি, ঋষি গোরক্ষনাথ, ঋষি মনিপা এবং অগণিত ঋষিদের অবদান রয়েছে যাঁরা অজ্ঞাত। এই কঠোর পরিশ্রম এবং জীবনের বিনিময়ের মাঝামাঝি। তিনি একটি চমৎকার যোগ প্রক্রিয়া তৈরি করেছেন। তাদের প্রচেষ্টা আজও মানবজাতির কল্যাণে সমানভাবে ব্যবহৃত হয়।

হাথ যোগের সুবিধা কি?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: হাথ যোগ আপনার শরীরের স্ট্রেস লেভেলকে স্বাভাবিক রাখতে এবং শরীরে টক্সিন কমাতে সাহায্য করার জন্য বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে। হঠ যোগ আপনার শরীরের লিম্ফ্যাটিক সিস্টেম বা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যাতে ইমিউন সিস্টেমের ব্যাধিগুলির মতো সমস্যাগুলি দূরে থাকে।
এ ছাড়া হঠযোগ হাত ও পায়ের পেশী শক্তিশালী করে, শরীরের ভারসাম্য ঠিক করে এবং পেটের সমস্যা দূর করে। হাত পায়ের

বাতের ব্যথা দূর করে। মেরুদণ্ড শক্ত ও সোজা করে।

কোমরের শক্তি বৃদ্ধি: কোমর শরীরের উপরিভাগ এবং নীচের শরীরের একটি অত্যন্ত সংবেদনশীল অংশ, তাই যোগ শাস্ত্র কোমরকে শরীরের কেন্দ্র বলে অভিহিত করেছে। কিন্তু গঠনগতভাবে এটি শরীরের অন্যতম দুর্বল অঙ্গ। হঠ যোগে কিছু বিশেষ আসন সহজেই আপনার কোমরের শক্তি এবং নমনীয়তা বাড়াতে পারে।

হাড়ের শক্তি বৃদ্ধি: বয়সের সাথে সাথে প্রত্যেক ব্যক্তিই কমবেশি হাড়ের ক্ষয় অনুভব করে, বিশেষ করে ৩৫ বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে, যা সময়ের সাথে সাথে ধীরে ধীরে বাড়তে থাকে, ফলে শরীর দুর্বল হয়ে পড়ে।
তাই ভারতের ঋষিরা বহু বছর সাধনার পর কিছু বিশেষ যোগব্যায়ামের ভঙ্গি তৈরি করেছেন যা আপনার শরীরের অভ্যন্তরে বয়সের প্রভাব থেকে আমাদের জয়েন্টগুলোতে হাড়ের ক্ষয় হওয়া থেকে রক্ষা করে এবং শরীরে নমনীয়তা আনে।

Leave a Comment